বর্ধমানের মেয়ে করল বড় আবিস্কার, করোনাকে আটকাতে সিলমোহর দিল কেন্দ্রীয় প্রযুক্তিমন্ত্রক

করোনা পরিস্থিতি নিয়ে বেসামাল সরকার, পরিস্থিতি সামাল দেওয়ার জন্য তারা দিন রাত এক করেছে কাজ করেছে। এবার তাদের কাজে নতুন মাত্রা দিলো বর্ধমানের মেমরির স্কুল ছাত্রী।

আর এই স্কুল ছাত্রী দিগন্তিকার বসুর নতুন আবিস্কারে সিলমোহর দিয়েছে কেন্দ্রীয় প্রযুক্তিমন্ত্রক।দিগন্তিকা বোসের আবিষ্কৃত “Air providing and virus destroying mask”। আর তাই আশা করা হচ্ছে এই মাস্ক জনসাধারণের পাশাপাশি চিকিত্সক, নার্স, স্বাস্থ্যকর্মী সবাই ব্যবহার করতে পারবে।

IMG 20200424 WA0012

সব রকম পরীক্ষা নিরীক্ষার পর মেমারির বিদ্যাসাগর স্মৃতি বিদ্যামন্দির শাখা ২-এর একাদশ শ্রেণির এই ছাত্রীর কাছে অনুমতিও নিয়েছে মন্ত্রক। হয়তো আর কদিন পরেই আসবে এই মাস্ক। করোনা ভাইরাসের মোকাবিলা করতে সবাই এখন স্বেচ্ছায় ঘর বন্দী।
দিগন্তিকার আবিষ্কৃত আরও তিনটি প্রকল্পের পরীক্ষা, নিরীক্ষার কাজ চলছে ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বিভিন্ন বিভাগে।করোনা ভাইরাস নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কড়া ব্যবস্থা নিয়েছেন। আগামী বাকি দিন পরিষেবা স্বাভাবিক আর নিয়ন্ত্রণে রাখার জন্যে তিনি লক ডাউন করেছেন। এর মধ্যে কেটে গেছে বহু দিন।

তাও লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা।এর পাশে পাল্লা দিয়ে কাজ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।দিগন্তিকা জানিয়েছেন এই মাস্কের বিশেযত্ব হলো “করোনা পজেটিভ রোগীরা এই মাস্ক পরলে তাঁদের ত্যাগ করা ড্রপলেট করোনা ভাইরাসকে মাস্কের ভিতরেই ধ্বংস করে দেবে।বাইরের ভাইরাস আসার সম্ভবনা থাকবে না, মাস্কের বাইরে তার কোনও ক্ষমতা থাকবে না। ” স্কুল ছুটি থাকায় মাত্র আট দিনে এই নতুন আবিষ্কার করেছে বঙ্গ কন্যা।

সম্পর্কিত খবর