গরমে শরীর সুস্থ রাখতে আর শক্তি জোগাতে খান কাঁঠাল

বাংলাহান্ট ডেস্ক : গরমে একটা জনপ্রিয় ফল হলো কাঁঠাল (jack fruit)। শরীরে প্রোটিন আর ভিটামিনের চাহিদা মিটবে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে।ফলের উপকারিতা অনেক যেহেতু ফল আমরা কাঁচা খেতে পারি সেক্ষেত্রে ফলের গুন নষ্ট হওয়ার সম্ভবনা থাকেনা। ফলের মধ্যে থাকা খাদ্যগুন আমাদের শরীরে শক্তি গড়ে তোলে।

সকালে জল খাবারের সময় অনেক ক্ষেত্রে রুটি বা কর্নফ্লেক্স এসব খাওয়ার পর শেষপাতে ড্ৰাই ফ্রুট খেতে অসুবিধা নেই।তবে যদি কারো শারীরিক সমস্যা থাকে সেক্ষেত্রে তাকে ডাক্তারের পরামর্শ নিয়ে তারপর খাওয়া উচিৎ। কারো ক্ষেত্রে ফল খেতে ভালো না লাগলে তারা ফল পিষে জুস্ বানিয়ে খেতে ভালো লাগবে। আর তাই

jackfruits 272630 1280 1583924462

আজকাল কার দিনে সকলেই ব্যস্ত এবং প্রয়োজনের খাতিরেই বাইরের ভাজাপোড়া  এসব খাবার বেশী খেয়ে থাকেন। য়ার ছোটো  শিশুরাও আজকাল বাইরের বিভিন্ন রকম মুখরোচক খাবারের প্রতি বেশি আগ্রহী  হয়ে পড়ছে এবং তারা প্রতিদিনই সেসব খাবার খেতে চায়। তবে ফল খেলে তার আলাদাই উপকার মেলে। ফলের মধ্যে একটি উপকারী ফল হলো কাঁঠাল। কাঁঠালের উপাদান ক্যান্সার দূর করে। আর কাঁঠাল খেলে পেট ব্যথা ও সমস্যা দূর হয়।

কাঁঠালকে বলা হয় শূন্য কোলস্টেরলের ফল, যা দেহের জন্য উপকারী। এছাড়াও কাঁঠাল ত্বকের জন্য ভালো।কারণ ত্বক ভালো লাগে উজ্জ্বল হয়। আর কাঁঠাল তারুণ্য ধরে রাখে। কাঁঠালে প্রচুর ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম থাকায় হাড়ের ক্ষয় ঠেকাতে পারে। এতে চর্বির পরিমাণ কম তাই বেশি খেলেও ওজন বাড়েনা।

সম্পর্কিত খবর