তাঞ্জানিয়ায় পেপে আর ছাগলও করোনা পজেটিভ! খারাপ কিট পাঠানোয় চিনের বিরুদ্ধে সরব হলেন রাষ্ট্রপতি

বাংলা হান্ট ডেস্কঃ বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে প্রভাবিত পূর্ব আফ্রিকার দেশ তাঞ্জানিয়ায় (Tanzania) চিনের (china) কিট দিয়ে পরীক্ষা করার পর ছাগল আর পেপের মধ্যেও করোনার সংক্রমণ পাওয়া গেছে। এরকম ভুলে ভরা ফলাফল সামনে আসার পর রাষ্ট্রপতি জন মাগুফুলি (John Magufuli) জানান, চিনের কিট সঠিক না এটির তদন্ত হওয়া উচিৎ।

President Magufuli
President Magufuli

ছাগল আর পেপের পরীক্ষার পর সেগুলোর স্যাম্পেল পাঠানো হয়, কিন্তু যেখানে পরীক্ষায় পাঠানো হয় সেখানে বলা হয়নি যে ওই স্যাম্পেল ছাগল আর পেপের। যখন নমুনার রিপোর্ট সামনে আসে তখন চারিদিকে তোলপাড় পড়ে যায়। রাষ্ট্রপতি বলেন, উনি তাঞ্জানিয়ার সেনাকে ওই কিটের মান পরীক্ষা করার নির্দেশ দিয়েছেন। উনি বলেন, ফল আর ছাগলের নমুনায় করোনার সংক্রমণ পাওয়া গেছে।

উনি জানান, এই ভুলে ভরা কিটের মাধ্যমে পরীক্ষা করিয়ে এটা বোঝা গেল যে, কিছু মানুষের রিপোর্ট পজেটিভ এসেছে কিন্তু আদৌ তাঁরা পজেটিভ না। রাষ্ট্রপতি মাগুফুলি বলেন, আমি আগেও বলেছিলাম চিনের সাহায্য স্বীকার করা উচিৎ না। উনি বলেন, এবার চিনের এই কিট গুলোর পরীক্ষা হওয়া দরকার।

উল্লেখ্য, তাঞ্জানিয়ায় শুধু একা না, যাঁদের সাথে চিন চিটিংবাজি করেছে। চিন বিশ্বের বাকি দেশ গুলোর সাথেও একইরকম ভাবে চিটিংবাজি করেছে। এর আগে ভারতকেও পিপিই কিট পাঠিয়েছিল চিন, আর সেই কিটের মধ্যে এক চতুর্থাংশ মান পরীক্ষায় ব্যর্থ হয়েছে। ৫ এপ্রিল পর্যন্ত চিন ভারতকে প্রায় ১.৭ লক্ষ পিপিই কিট পাঠিয়েছে। যার মধ্যে ৫০ হাজার কিট কোয়ালিটি টেস্টে ফেল হয়েছে।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর