আগামী সাতদিন গোটা বিশ্ব দেখবে PM মোদীর মহামিশন, ভারত এভাবে ফিরিয়ে আনবে হাজার হাজার ভারতীয়দের

বাংলা হান্ট ডেস্কঃ লকডাউনের কারণে গলফ কান্ট্রির বিভিন্ন অংশে ফেঁসে যাওয়া ভারতীয়দের ফেরত আনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বেশ কয়েকটি অভিযান চালাচ্ছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিদেশ থেকে ভারতীয়দের ফেরত আনার জন্য বন্দে ভারত মিশন (Vande Bharat Mission), আর সমুদ্র সেতু অভিযান (Samudra Setu Mission) চালাচ্ছেন। সমুদ্র সেতু অভিযান সম্পূর্ণ করার জন্য গতকালই ভারতীয় নৌসেনার দুটি জাহাজ মালদ্বীপের দিকে রওনা দিয়েছে।

samudra setu

গলফ কান্ট্রি, মালয়েশিয়া, ব্রিটেন আর আমেরিকা থেকে ভারতীয়দের ফেরত আনার জন্য বিভিন্ন এজেন্সি দ্বারা চালানো অভিযানকে বন্দে ভারত অভিযানের নাম দেওয়া হয়েছে। এই অভিযান অনুযায়ী, সরকারি বিমান সংবস্থা এয়ার ইন্ডিয়া আগামী ১৩ মে থেকে বিমান পরিষেবা চালু করবে। আর অভিযানে ১২ টি দেশ থেকে প্রায় ১৫ হাজার ভারতীয়দের ফিরিয়ে আনা হবে।

গলফ নিউজ অনুযায়ী, ‘বন্দে ভারত মিশনের মাধ্যমে বিদেশ থেকে উদ্ধার করা যাত্রীদের তালিকা এয়ার ইন্ডিয়ার হাতে তুলে দেওয়া হয়েছে। প্রত্যেক যাত্রীর হাতে টিকিট তুলে দেওয়ার জন্য ফোন আর ইমেল এর মাধ্যমে এয়ার ইন্ডিয়ার সাথে সম্পর্ক করা হবে। কেরল থেকে সবথেকে কম আবেদন থাকার কারণে বৃহস্পতিবার সর্বপ্রথম বিমান কেরলের উদ্দেশ্যে রওনা দেবে। এই অভিযানে সাতই মে থেকে এয়ার ইন্ডিয়ার ৬৪ টি বিমানকে পরিচালনা করা হবে।

ভারত সরকার এই মহামারীর সময়ে বিদেশে ফেঁসে থাকা ভারতীয়দের উপর বিশেষ নজর লাগিয়ে রেখেছে। সরকার নৌসেনাকে সামুদ্রিক রাস্তা দিয়ে নাগরিকদের দেশে ফিরিয়ে আনার নির্দেশ দিয়েছে। মালদ্বীপে সেই সমস্ত ভারতীয়দের তালিকা তৈরি করা হচ্ছে, যাঁদের নৌসেনার জাহাজের মাধ্যমে দেশে আনা হবে।

ভারতীয় নৌসেনা সমুদ্র সেতু অভিজান শুরু করে মালদ্বীপের রাজধানী থেকে আট মে প্রথম খেপে ভারতীয়দের দেশে ফেরত আনবে। নৌসেনার বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রথম দফায় আইএনএস জলাশ্ব আর আইএনএস মগরের মাধ্যমে এক হাজার ভারতীয়কে দেশে ফিরিয়ে আনা হবে। তাদের সবাইকে কোচি বন্দরে নামান হবে।


Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর