ধূমপান ছাড়তে নাজেহাল? এক গ্লাস দুধ করবে কামাল

বাংলাহান্ট ডেস্ক: বাংলাহান্ট ডেস্ক: ছোট থেকে একটা কথাই সবাই শুনে বড় হয়েছে, দুধ (milk) খেলে তবেই ভাল ছেলে হওয়া যায়। শক্তি বাড়ে, বুদ্ধি বাড়ে দুধ খেলে, এটাই ছোট থেকে মা দিদিমাদের মুখে শুনে আসছে সবাই। কিন্তু শুধুমাত্র ছোটবেলায় নয়, বড় হয়েও দুধ খাওয়া খুব জরুরি। সকালে স্কুল, কলেজ বা অফিস যাওয়ার সময় অনেকেই এক গ্লাস দুধ খেয়ে বেরিয়ে যান। তবে দুধ পান করার জন‍্য রয়েছে সঠিক সময়।
দুধ পান করার আগে বা পরেই নোনতা বা টক জাতীয় খাবার খাওয়া উচিত নয়। তাই প্রাতরাশে দুধ খেলেও সঙ্গে নোনতা খাবার খাবেন না।
রাতে খাবার খাওয়ার অন্তত দু ঘন্টা পর দুধ পান করুন। খাওয়ার সঙ্গে সঙ্গে দুধ পান করলে ফুড পয়েজনিং, গ‍্যাস, অম্বল, বদ হজমের মতো সমস‍্যা দেখা দিতে পারে।

Science Reveals Startling Truth About Drinking Milk3 1600x900 1
এক গ্লাস লো ফ্যাট দুধ শরীরের খারাপ কোলেস্টেরল কমিয়ে ভাল কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে। গরুর দুধে ভিটামিন এ, ডি ও ক্যালশিয়াম থাকে প্রচুর পরিমানে যা হৃদযন্ত্রের কাজ ঠিক রাখতে সাহায্য করে।
দুধে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি যা হাড় মজবুত করতে সাহায্য করে। বেশিরভাগ মহিলাদেরই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বাতের সমস্যা দেখা দেয়। চিকিৎসকরা বলেন, একটা বয়সের পর মহিলাদের হাড় ক্ষয় হতে শুরু করে। তাই দুধ খাওয়া খুব জরুরি।
দুধ মস্তিষ্কের বিকাশে সহায়তা করে। তাই শিশুদের দুধ অবশ‍্যই খাওয়া উচিত। তবে প্রবীণরাও পান দুধের এই উপকারিতা। দুধ ডোপামাইন হরমোনের ক্ষরণ বৃদ্ধি করে যা স্ট্রেস থেকে মুক্তি দেয়। দুধের মধ‍্যে একটু হলুদ মিশিয়ে দিলে তা ব‍্যথা বেদনা থেকেও মুক্তি দেয়।

54b37 smoking
গবেষনায় জানা গিয়েছে, দুধ ধূমপান ত‍্যাগ করতে সহায়তা করে। ধূমপানের ইচ্ছা হলে এক গ্লাস দুধ পান করলে সেই ইচ্ছা প্রশমিত হয়। এইভাবে এক সপ্তাহের মধ‍্যে লক্ষণীয় পরিবর্তন দেখা যায় বলে দাবি করেন গবেষকরা।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর