মিশন সাগরঃ আরব আমিরাতকে করোনা মোকাবিলায় চিকিৎসা বিষয়ক সাহায্য করছে ভারত

বাংলাহান্ট ডেস্কঃ ভারত (India) দেখাচ্ছে বন্ধুত্বের নিদর্শন। করোনা ভাইরাস (COVID-19) প্রসারের মধ্যে চীন যখন মুনফা লাভের চেষ্টা করছে, তখন অন্যদিকে ভারত বন্ধু-শত্রু নির্বিশেষে সকলের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। সংকটের এই দুর্দিনে বিভিন্ন প্রতিবেশি দেশ সহ সংক্রমিত বিভিন্ন দেশকে চিকিৎসা সরঞ্জাম, ওষুধ পথ্য দিয়ে সাহায্য করছে।

india 9

   

সংযুক্ত আরব আমিরাত এবার ভারতের থেকে সাহায্যপ্রার্থী
ভারতে থেকে এবার সাহায্য চাইল সংযুক্ত আরব আমিরাত (UAE)। সাহায্য চাওয়া মাত্রই ভারত ৮৮ জনের এক স্বাস্থ্যকর্মীর দল সেখানে পাঠিয়ে দিয়েছে। এর পাশপাশি ভারত সাহায্যপ্রার্থী মালদ্বীপ, মরিশাস, মাদাগাস্কার, কোমোরোসে নৌসেনার মাধ্যমে চিকিৎসা সরঞ্জাম পাঠিয়ে সহায়তা করেছে।

জাহাজে করে পাঠানো হচ্ছে করোনা মোকাবিলার সরঞ্জাম
নার্সরা কেরালা, কর্ণাটক এবং মহারাষ্ট্রের অ্যাসিটার ডিএম হেলথ কেয়ার হাসপাতাল থেকে প্রেরিত এই নার্সদের ১৪ দিনের জন্য কোয়ারেন্টিনে রাখার পরে প্রয়োজনীয়তা অনুযায়ী বিভিন্ন হাসপাতালে প্রেরণ করা হবে। বিদেশ মন্ত্রক জানিয়েছেন,  করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই জারী রাখার জন্য, সাহায্যপ্রার্থী এই দেশগুলোকে ভারতীয় নৌবাহিনীর জাহাজ ‘কেশারি’ পাঠিয়েছে। এই জাহাজের মধ্যে দুটি চিকিৎসা দল এবং করোনা ভাইরাসের সম্পর্কিত ওষুধ এবং প্রয়োজনীয় খাদ্য সামগ্রী মজুত রয়েছে।

india 22

অপারেশন সমুদ্র সেতুর মাধ্যমে ফিরিয়ে আনা হল ভারতীয়দের
আবার অপারেশন ‘সমুদ্র সেতু’র মাধ্যমে মালদ্বীপ এবং মালেতে আটকে পড়া ভারতীয় নাগিরিকদের ফিরিয়ে আনার জন্য দুটি নৌজাহাজ পাঠিয়েছিল ভারত সরকার। যা সম্প্রতি কেরলে এসে পৌঁছেছে। প্রথম পদক্ষেপে প্রায় ৭৫০ জন ভারিতবাসীকে ফিরিয়ে আনা হয়েছে।

সংকটের দিনে ভারতের বন্ধুত্বের বহিঃপ্রকাশ
স্পষ্টতই, এই মহামারির সংকটের মধ্যেও ভারত তার সহমর্মিতা দেখিয়ে ‘বন্ধুত্ব’ প্রতিষ্ঠা করার কাজে জারী রয়েছে। বন্ধুত্বপূর্ণ দেশগুলির সাথে সম্পর্ক ও যোগাযোগ আরও জোরদার করছে। পরবর্তী সময়ে এই শক্তির বলেই মারণ ভাইরাস করোনা ভাইরাসকে হারাতে সক্ষম হবে বলে মনে করা হচ্ছে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর