লুপ্তপ্রায় ডলফিনের পেট কেটে চর্বি বের করে নিল বাংলাদেশী পাচারকারীরা

বাংলাহান্ট ডেস্ক : পরিবেশ সুস্থ হতেই নদীর তীরে দেখা মিলছে ডলফিন(Dolphin ) এর। কিন্তু বাংলাদেশের(Bangladesh) হালদা নদীর তীরে দেখা মিলল  বিরল প্রজাতির ডলফিনের।গত রবিবার মৃত অবস্থায় নদীর তীরে পড়ে থাকতে দেখা যায় একটি বিশাল মৃত ডলফিন। ৬২ ইঞ্চি দীর্ঘ ওই ডলফিনের পেট কাঁটা ছিলো। ওষুধ তৈরির জন্য ডলফিনের শরীর যে চর্বি এবং তেলের অংশটি থাকে সেটিও মেলেনি ডলফিনের শরীরে। বাংলাদেশ মৎস দফতরের আধিকারিক জানিয়েছেন এই মাছের শরীরের গলা থেকে লেজ পর্যন্ত কাটা ছিলো।

IMG 20200516 WA0009

   

ডলফিন হত্যার পেছনে আছে চোরাশিকার 

এর আগেও নাকি ডলফিন এর মৃত্যুর খবর মিলেছিলো এই নিয়ে দ্বিতীয় বার ঘটলো এমন ঘটনা। তবে এই ডলফিন হত্যার পেছনে চোরাশিকারের হাত আছে বলে মনে করা হচ্ছে। পরে স্থানীয় আধিকারিক সূত্রে জানা যায়।কিছু জেলে অবৈধভাবে হালদা নদীতে মাছ ধরছিল আরো এই জালেই মাছের সাথে ধরা পড়ে একটি ডলফিন। ধারণা করা হচ্ছে ওই ডলফিনের চর্বি ও তেল বিক্রি করার জন্যই সেটিকে মেরে ফেলা হয়েছে।

ডলফিন হত্যাকে দণ্ডনীয় অপরাধ হিসেবে ঘোষণা করেছে বাংলাদেশ সরকার 

যদিও বাংলাদেশ সরকার অনেক আগেই গঙ্গার বিরল প্রজাতির ডলফিন হত্যাকে দণ্ডনীয় অপরাধ হিসেবে ঘোষণা করেছে।হালদা নদীতে ১০০ কেজি ওজনের আড়াই মিটার পর্যন্ত লম্বা এমন ১৭০টি ডলফিন আছে বলে জানা গিয়েছে কিন্তু এই নিয়ে দ্বিতীয়বার ডলফিনএর মৃত্যু চিন্তায় ফেলেছে বাংলাদেশ সরকারকে।

সম্পর্কিত খবর