বিদেশ থেকে প্রায় ১২ হাজার পশ্চিমবঙ্গবাসীকে ফেরানো নিয়েও দেখা মিলল কেন্দ্র রাজ্য সংঘাত

বাংলাহান্ট ডেস্কঃ বন্দে ভারত (india) মিশনের আওতায় লকডাউন চলাকালীনই বিদেশ থেকে ভারতীয় নাগরিকদের ফেরানোর কাজ করছে কেন্দ্রীয় সরকার (central goverment)। প্রথম দফায় বিশ্বের নানা প্রান্তের একাধিক দেশ থেকে ফেরানো হয়েছে ভারতীয় নাগরিকদের। তবে এখনও পর্যন্ত এই মিশনের আওতায় রাজ্যের কাউকে ফেরানো হয়নি বা এখনও কলকাতায় কোনও ফ্লাইট নামেনি।

tk4tpt5g plane generic 625x300 29 May 19

পশ্চিমবঙ্গের যাঁরা বিদেশে আটকে রয়েছেন, তাঁদের ফেরানোর ব্যাপারে চূড়ান্ত সম্মতি জানাল রাজ্য সরকার। বিদেশ-ফেরতদের জন্য কী ধরনের ব্যবস্থা করা হয়েছে, তার বিবরণ চিঠির মাধ্যমে সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভল্লা এবং বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলাকে জানিয়েছে রাজ্য। তবে নতুন সংক্রমণ এড়াতে রাজ্যের দু’টি অনুরোধ: কারা ফিরছেন, কেন্দ্র যেন সেই তথ্য আগাম জানায়। এবং বিদেশ থেকে ফেরানোর ক্ষেত্রে যেন করোনা নিয়ন্ত্রণের নির্ধারিত বিধি কঠোর ভাবে মেনে চলা হয়।

ভিন্ রাজ্যে আটকে থাকাদের জন্য ট্রেনের ব্যবস্থা নিয়ে রাজ্যের সঙ্গে কেন্দ্রের মন্ত্রী-আমলা ও বিজেপি নেতাদের তরজা চলছে গত কিছু দিন ধরে। ব্যতিক্রম হয়নি এই ক্ষেত্রেও। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বৃহস্পতিবার রাতে টুইট করেন, “কেন্দ্রের বন্দে ভারত মিশন সব ভারতীয়ের জন্য।

পশ্চিমবঙ্গবাসীদের জন্যও। তাঁদের ৩৭০০ জন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ফেরার জন্য নাম লিখিয়েছেন।” পাল্টা টুইট করে রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় অভিযোগ করেন, বাংলার প্রতি অবিচার করা হচ্ছে। বিজেপি মিথ্যাবাদী বলেও উল্লেখ করেন তিনি। রাতে অবশ্য ফের টুইট করে রাজ্যের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অনুরাগ।

বন্দে ভারত মিশন নিয়েও কেন্দ্র-রাজ্য দ্বন্দ্ব। কেন্দ্রের ওই প্রকল্পের আওতায় কেন কলকাতা পর্যন্ত বিমান পরিষেবা দেওয়া হচ্ছে না, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। এবার পার্থ চট্টোপাধ্যায়কেই জবাব দিল বিদেশমন্ত্রক।

vande bharat

বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব (Anurag Srivastava) টুইটে জানিয়েছেন, পশ্চিমবঙ্গের নাগরিকদের দেশে ফেরাতে প্রস্তুত কেন্দ্র। তবে তার আগে বিদেশ থেকে আসা প্রত্যেককে কোয়ারেন্টাইনে রাখার বন্দোবস্ত করে রাখতে হবে রাজ্যকে।

এমনকী বন্দে ভারতের দ্বিতীয় দফাতেও কলকাতায় কোনও ফ্লাইট আসছে না। জানা গিয়েছে বিশ্বের ২১ দেশ থেকে ৩২ হাজার ভারতীয় নাগরিককে ফেরানো হবে দ্বিতীয় দফায়। দেশের ১২ রাজ্যে মোট ১৪৯ বিমান চালাবে এয়ার ইন্ডিয়া। তালিকায় পশ্চিমবঙ্গের নাম না থাকায় প্রশ্ন তোলেন তৃণমূল মহাসচিব। বাংলার প্রতি কেন্দ্রীয় সরকার বঞ্চনা করছে বলে টুইটে অভিযোগ করেন পার্থ চট্টোপাধ্যায়।

flight

টুইটে পার্থ চট্টোপাধ্যায় কেন্দ্রকে দুষে আরও লেখেন, ‘জর্জিয়া থেকে গুজরাত যাওয়ার লোক রয়েছেন। কিরগিস্তান থেকে বিহারে ফিরছেন মানুষ। কিন্তু কলকাতায় কেউ ফিরতে চাইছেন না, এটা বিশ্বাস করি না। এই অবিচার বন্ধ হোক।’ কেন্দ্রের শাসকদল বিজেপিকে মিথ্যাবাদী বলেও তোপ দাগেন পার্থ চট্টোপাধ্যায়।

পার্থ চট্টোপাধ্যায়ের এই অভিযোগের জবাব দিয়েছে বিদেশমন্ত্রক। মন্ত্রকের মুখপাত্র পালটা টুইটে জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে নিয়ে কোনও ভেদাভেদ করে না। পশ্চিমবঙ্গ-সহ দেশের সব রাজ্যের নাগরিকদের জন্যই কেন্দ্রের বন্দে ভারত মিশন। পশ্চিমবঙ্গ সরকার নাগরিকদের ফিরিয়ে কোয়ারেন্টাইন করার কথা জানালেই রাজ্যে বিমান পাঠানো হবে বলে জানান বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব।

সম্পর্কিত খবর