এতদিন পর সাঙ্গাকারা জানালেন ২০১১ বিশ্বকাপে দুবার টস করার রহস্য।

2011 সালে 50 ওভারের বিশ্বকাপের ফাইনাল ম্যাচে মুম্বাইয়ের ওয়াংখেড় স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল ভারত বনাম শ্রীলঙ্কা। সেই ম্যাচে শ্রীলঙ্কাকে ছয় উইকেটে হারিয়ে দীর্ঘ 28 বছর পর ধোনির হাত ধরে 50 ওভারের বিশ্বকাপ জিতেছিল ভারতীয় ক্রিকেট দল। কিন্তু সেই দিন ফাইনাল ম্যাচ শুরু হওয়ার আগেই বিতর্ক সৃষ্টি হয়েছিল কারণ ফাইনাল ম্যাচে একবার এর পরিবর্তে দুই বার টস হয়েছিল তাও আবার ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির কথাতেই। দীর্ঘ এত বছর পর সেই তথ্য ফাঁস করলেন সেই সময় শ্রীলঙ্কান অধিনায়ক কুমার সাঙ্গাকারা।

লকডাউনের জন্য ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলছিলেন শ্রীলঙ্কার অধিনায়ক কুমার সাঙ্গাকারা। সেই সময় তিনি 2011 বিশ্বকাপের ফাইনাল ম্যাচের প্রসঙ্গ টেনে বলেন সেই ম্যাচটি ছিল মুম্বাইয়ের ওয়াংখেড় স্টেডিয়ামে। দেশের মাটিতে বিশ্বকাপ খেলেছিল ভারত, তাই স্টেডিয়াম পুরো ভর্তি ছিল ভারতীয় দর্শকে। দর্শকদের আওয়াজ এতটাই বেশি ছিল যে সেইদিন টসের জন্য ধোনি কয়েন ছুড়লে আমি হেড কল করলেও সেটা শুনতে পাননি ধোনি। ফলে একটা দ্বিধা তৈরি হয় এবং পুনরায় দ্বিতীয় বার টস হয়।

34223319c020c77e404177bc8c4abde3ea56bff0108aec6145fdbc705130ca696f3f3132

তবে দ্বিতীয় বার টস করা হলে সেইবারও টসে জিতে যান শ্রীলঙ্কান অধিনায়ক কুমার সাঙ্গাকারা এবং তিনি প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন। এই প্রসঙ্গে সাঙ্গাকারা বলেন আমি সত্যিই ভাগ্যবান ছিলাম কারণ দ্বিতীয়বারও টসে জিতে যায় এবং প্রথমে ব্যাটিং করার সুযোগ পায়। কিন্তু সে বিশ্বকাপে ভারতীয় দল এতটাই শক্তিশালী ছিল যে প্রথমে ব্যাটিং করে ভারতীয় দলের ওপর চাপ সৃষ্টি করলেও শেষ পর্যন্ত শেষ হাসিটা ভারতই হাসে এবং ভারত বিশ্বকাপ জিতে যায়।

Avatar
Udayan Biswas

সম্পর্কিত খবর