পরিযায়ী শ্রমিকদের জন্য আনন্দ সংবাদ দিলেন যোগী আদিত্যনাথ, কর্ম সংস্থান পাবেন প্রায় ১১.৫০ লক্ষ শ্রমিক

বাংলাহান্ট ডেস্কঃ সংকটের দুর্দিনে উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) দিলেন এক আনন্দ সংবাদ। এবার কাজের সন্ধান পেতে চলেছে প্রায় ১১ লাখ ৫০ হাজার পরিযায়ী শ্রমিক। পরিযায়ী শ্রমিকদের কর্মের সংস্থান দেওয়ার জন্য এক চুক্তিপত্রে স্বাক্ষরও করলেন যোগী।

সংকটে রয়েছে পরিযায়ী শ্রমিক
করোনা সংকটের মধ্যে লকডাউনের দরুণ কর্মহীন হয়ে পড়েছেন দেশের বিরাট সংখ্যক মানুষ। বিশেষত কাজের সন্ধানে ভিন রাজ্যে পাড়ি দেওয়া পরিযায়ী শ্রমিকরা বর্তমানে রয়েছেন প্রভূত সংকটে। লকডাউনে কাজ বন্ধ থাকায়, প্রথমত অর্থকষ্ট এবং পরবর্তীতে অর্থভাবে দিন কাটছিল তাঁদের। এরই মধ্যে নিজের রাজ্যে ফিরে যাওয়ার জন্য সরকার ব্যবস্থা করে দেওয়া স্বত্বেও, পায়ে হেঁটে ফিরতে গিয়ে প্রাণ হারান বহু সংখ্যক শ্রমিক। এবার যোগী সরকার উত্তরপ্রদেশে আগত পরিযায়ী শ্রমিকদের জন্য কর্ম সংস্থানের ব্যবস্থা করলেন।

Yogi Adityanath 7

প্রতিশ্রুতি দিলেন কাজের
উত্তরপ্রদেশের কর্মরত প্রায় ২ লক্ষ পরিযায়ী শ্রমিকদের এই লকডাউনের মধ্যে নিজ রাজ্যে ফেরাবার ব্যবস্থা করে দিয়েছিলেন যোগি আদিত্যনাথ। শুধু তাই নয়, তিনি ওই শ্রমিকদের পরবর্তীতে কর্ম সংস্থানেরও প্রতিশ্রুতি দিয়েছেন। সেই মতো ওই শ্রমিকদের কাজের পাশাপাশি তাঁদের বাসস্থনের ব্যবস্থা করতেও তৎপর যোগী সরকার।

শিল্প প্রতিষ্ঠানগুলির সাথে চুক্তিবদ্ধ হলে যোগী
পরিযায়ী শ্রমিকদের কর্ম সংস্থান যোগাবার জন্য ইউপি মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন, নারদেকো, সিআইআই এবং সরকারের সঙ্গে চুক্তিপত্রে স্বাক্ষর করেছেন। এর মধ্যে সরকার ৪ টি চুক্তিতে আবদ্ধ হয়েছে। এই চুক্তির দ্বারা রাজ্যের প্রায় ১১ লক্ষ ৫০ হাজার শ্রমিক রোজগারের মুখ দেখবে। লিখিত এই চুক্তিপত্র অনুযায়ী রিয়েল এস্টেটে ২.৫ লক্ষ, শিল্প সংস্থায় ৫ লক্ষ, ক্ষুদ্র শিল্পে ২ লক্ষ এবং সিআইআই-তে ২ লক্ষ শ্রমিক কাজ পাবে।

migrant 2 20200528 571 855

প্রস্তুতি চলছে
শ্রম কল্যাণ কমিশন এখনও পর্যন্ত ১৬ লাখেরও বেশি পরিযায়ী শ্রমিকদের কাজের ব্যবস্থা করার পর বাকিদেরও ব্যবস্থা করছে। তবে যোগী আদিত্যনাথ রাজ্যের পরিযায়ী শ্রমিকদের তালিকা প্রস্তুতের মাধ্যমে কাজের পরিকল্পনা তৈরি করেছেন। বর্তমানে কোন রাজ্যেই সরকাররে অনুমতি ব্যতীত উত্তরপ্রদেশের শ্রমিকদের নিয়ে যেতে পারবে না। প্রয়োজন রাজ্য শ্রমিক পাঠাবে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর