অ্যালার্টঃ আমফান আর নিসর্গের পর আরও একটি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ধেয়ে আসছে ভারতের দিকে!

বাংলা হান্ট ডেস্কঃ ভারতে (India) আমফান আর নিসর্গের পর আরও একটি ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের (Cyclone) আশঙ্কা দেখা দিয়েছে। বঙ্গোপসাগরে (Bay Of Bengal) উপরে নিম্নচাপের একটি ক্ষেত্র তৈরি হয়েছে। এখনো পর্যন্ত এটা বলা বলা যাচ্ছে না যে, এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ের রুপ নেবে কি না। কিন্তু আবহাওয়া দফতর (IMD) এই পরিস্থিতির উপর আগামী ৪-৫ দিন কড়া নজর রাখতে চলেছে।

সমুদ্রে নিম্নচাপের এলাকা সাধারণত কোন ঝড়ের প্রথম স্টেজ হয়। যদি এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত না হয়, তাহলে উপকূলবর্তী এলাকায় ঝোড়ো হাওয়ার সাথে বৃষ্টির সম্ভাবনা থাকবে। আর সেই কারণে ১০ জুনের আশেপাশে উড়িষ্যায় প্রবল বর্ষণ হওয়ার সম্ভাবনা আছে।

আবহাওয়া দফতরের মহানির্দেশক মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, এই নিম্নচাপ আগামী সপ্তাহে উড়িষ্যার দিকে এগোতে পারে। উনি সংবাদ সংস্থা পিটিআইকে জানান, ‘নিম্নচাপ একপ্রকারের ঘূর্ণিঝড় হয়ে যায়। কিন্তু এখনো পর্যন্ত এটা কি হবে বলা যাচ্ছে না, তাই আমরা এর দিকে বিশেষ নজর রাখছি।”

গত একমাসে ভারতে দু-দুটি ঘূর্ণিঝড় এসেছে। প্রথম ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গ আর উড়িষ্যায় হয়েছিল। ওই ঘূর্ণিঝড় এই শতাব্দীর প্রথম সুপার সাইক্লোন ছিল। উড়িষ্যায় ওই ঝড়ের প্রকোপ তেমন না পড়লেও, বাংলায় এই ঝড় খুব তাণ্ডব করেছিল। শুধুমাত্র বাংলায় ৮০ জনের মতো মৃত্যু হয়েছিল ওই ঘূর্ণিঝড়ে।

এরপর এই সপ্তাহে আরব সাগর থেকে উৎপন্ন নিসর্গ মুম্বাইতে তাণ্ডব দেখায়। এই ঘূর্ণিঝড় ১২০-১৩০ কিমি বেগে মহারাষ্ট্রের উপকূলে আছড়ে পড়ে।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর