গড়ে উঠবে আত্মনির্ভর বাংলা, পূর্ব ভারতকে নেতৃত্ব দেবে পশ্চিমবঙ্গঃ প্রধানমন্ত্রী মোদী

বাংলাহান্ট ডেস্কঃ সমগ্র বিশ্বকে আত্মনির্ভর করার পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বললেন, দেশকে নেতৃত্ব দিয়ে এগিয়ে নিয়ে যাবে আবার বাংলা (West bengal)। সেই সঙ্গে উত্থাপন করলেন স্বামী বিবেকানন্দের দেশীয় পণ্য ব্যবহারের বাণী।

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উপর বর্তমানে বিশেষ ভাবে জোর দেওয়ার হচ্ছে বলে জানালেন প্রধানমন্ত্রী। পাশাপাশি কয়লা ও খনির ক্ষেত্রে নতুন সিদ্ধান্তের ইন্মোচনের বিষয়েও বললেন। কিভাবে দেশীয় ব্যবসায়ীরা আগ্রহ সহকারে দেশের ব্যবস্থায় হাত লাগাবে।

pmmodi6

এর সঙ্গে তিনি আরও বললেন, এসেনসিয়াল কমোডিটিজ অ্যাক্টের সংশোধনের মাধ্যমে শিল্প এবং কৃষি যুক্ত হওয়ার হলে, এবার কৃষি ঋণ থেকে মুক্তি পাবেন কৃষকরা। আগামী দিনে কৃষকরা যেখানে ইচ্ছা, প্রয়োজনে অতিরিক্ত লাভে ফসল বিক্রি করতে পারবেন।

প্রধানমন্ত্রীর কণ্ঠে ধ্বনিত হল, ভবিষ্যতে সম্পূর্ণ পূর্ব ভারতকে এগিয়ে নিয়ে যাবে কলকাতা। প্লাস্টিকের বদলে যদি পশ্চিমবঙ্গের পাটের তৈরি জিনিস মানুষের হাতে থাকে, তাহলে রাজ্যের মানুষ কতই না খুশি হবেন বলেও জানালেন তিনি। এরই সঙ্গে প্লাস্টিক দ্রব্য বর্জনের বিষয়ে প্রধানমন্ত্রী বললেন, “প্লাস্টিক দ্রব্য বর্জন করলে, পাটজাত দ্রব্যের ব্যবহার বহুগুণ বৃদ্ধি পাবে। যার ফলে পশ্চিমবঙ্গ প্রচুর লাভবান হবে। প্লাস্টিকের জায়গায় এবার স্থান পাবে পাটজাত দ্রব্য। আপনাদের পাঁচ আঙুলই তো এবার ঘি-তে ডুবে আছে”।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর