গত ১২ বছরে এত বৃষ্টি হয়নি, ভালো ফসলের আশায় দেশের কৃষকরা : আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্কঃ ২০২০ সালে জুন মাসে বৃষ্টি ভেঙে দিল গত এক যুগের রেকর্ড। আবহাওয়া দপ্তর জানিয়েছে, গত ১২ বছরে এমন বৃষ্টি হয়নি দেশে। কয়েকটি বিচ্ছিন্ন স্থান বাদ দিলে দেশে কোথাও বৃষ্টির ঘাটতি নেই৷ পাশাপাশি অতিবৃষ্টির কারনে বাংলা, বিহার ও আসামের বেশ কিছু অংশ প্লাবিত।

65017 heavy rain

আবহাওয়া দপ্তর জানিয়েছে, স্বাভাবিকের থেকে ১৮ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে গত মাসে। এই বৃষ্টিতে লাভ হয়েছে দেশের কৃষকদের। ইতিমধ্যে বীজবপন শুরু হয়ে গিয়েছে। স্বাভাবিকের চেয়ে ৫.৭ লাখ হেক্টর বেশী জমিতে ধান বোনা হচ্ছে। পিছিয়ে নেই ডাল, তৈলবীজ ও তুলোর চাষও। পাশাপাশি, সুষম বন্টনের কারনে দেশব্যাপী ভালো ফসল হবে।

rain j

অতিরিক্ত বৃষ্টির কারনে ইতিমধ্যেই বিপদসীমা অতিক্রম করে বইছে ব্রহ্মপুত্র, তিস্তা, তোর্সার মত একাধিক নদীগুলি। উত্তরবঙ্গ, আসাম ও উত্তর বিহার যে কোনো সময় প্লাবিত হতে পারে। এই পরিস্থিতিতে বাংলা বিহার সহ ৫ রাজ্যে নতুন করে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর (Weather office)। হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং সিকিমের কিছু অংশে আগামী ৫ দিন ভারী বৃষ্টি হবে।

দুই দিন আগেই প্রবল বজ্রপাতে একই দিনে বিহারে মৃত্যু হয়েছে ৭২ জনের। বিহারের বেশ কিছু অংশে আবার অতিভারী বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। ইতিমধ্যে বিপদসীমার ওপর দিয়ে বইছে সেখানকার নদীগুলিও। পাশাপাশি, বাংলা ও আসামেও প্রবল বৃষ্টির কারনে ফুঁসছে নদীগুলি। যে কোনো মুহুর্তে ভাসতে পারে উত্তরবঙ্গ ও আসাম।

সম্পর্কিত খবর