চাপে জিনপিং সরকার, দীপাবলি ও রাখি উৎসবে একটাও চাইনিজ প্রোডাক্ট বাজারে ঢুকতে দেবে না ভারতের ব্যাবসায়ীরা

বাংলাহান্ট ডেস্কঃ ভারত (India) চীনের (China) সীমানা বিবাদের জেরে হওয়া সংঘর্ষের ফল ভুগতে হচ্ছে চীনকে। প্রতিটি পদে পদে হেনস্থা হতে হচ্ছে জিনপিং (Xi Jinping) সরকারকে। চীনকে যোগ্য জবাব দিতে ৫৯ টি চীন অ্যাপ সম্পূর্ণ ভারত থেকে নিষিদ্ধ ঘোষণা করেছে মোদী সরকার। যার ফলে চীনের ব্যবসায়িক ভান্ডারে ইতিমধ্যেই টান পড়তে শুরু করেছে।

বাজারে আসছে মেড ইন ইন্ডিয়ার দ্রব্য
চীনের অর্থনীতিকে আরও দুর্বল করতে এবার মঠে নেমেছে ভারতের ব্যবসায়ীরা। আসন্ন রাখী এবং দীপাবলির সময় কোন রকম চীনা পণ্য বিক্রি করতে নারাজ তারা। সম্পূর্ণ রূপে ভারতে তৈরি হওয়া, অর্থাৎ মেড ইন ইন্ডিয়ার জিনিসই তারা বাজারে আনতে চাইছে। এই পরিকল্পনাকে বাস্তবে রূপ দিতে এগোচ্ছেও তারা। যাতে করে ধারণা করা হচ্ছে ২০ হাজার কোটি টাকা ক্ষতির মুখোমুখি হতে চলেছে চীন।

china 2 1

তালিকা প্রস্তুত হচ্ছে
কনফ্রেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডারস মতে, আগামী এক মাসের মধ্যেই উৎসবের মরশুম শুরু হতে চলেছে। এই সময় বাড়তে থাকা করোনা সংক্রমণের মধ্যে বাজারে ক্রেতা বিক্রেতার সংখ্যা কম থাকলেও, ব্যবসায়ীরা চীনা পণ্য কোন ভাবেই আর রাখতে চাইছে না। বাজারে যে সকল চীনা পণ্য রয়েছে, বর্জনের জন্য তাঁর তালিকাও প্রস্তুত করছে তারা।

china 33

চীনের বিরুদ্ধে এক হচ্ছে গোটা ভারত
এই সংস্থা জানিয়েছে, তারা ভারতের বিভিন্ন রাজ্য থেকে চীনা পণ্য কত পরিমাণে রয়েছে, তাঁর হিসাব নিচ্ছে। এরপর চীনা পণ্য বর্জন করে, দেশীয় পণ্য সমপরিমাণে সমস্ত বাজারে পাঠিয়ে দেবে। ভারতীয় জিনিসের যাতে কোন কম না পরে, সেদিকেও তারা লক্ষ্য রাখবে। চীনকে এবার শায়েস্তা করতে তারা প্রস্তুত। ব্যবসায়িক প্রতিষ্ঠান থেকে শুরু করে সাধারণ মানুষ সীমান্ত অঞ্চলে চীনের দাদাগিরির জবাব দিতে সকলেই প্রস্তুত।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর