কুর্নিশ! টানা ৩০ বছর প্রতিদিন ১৫ কিলোমিটার হেঁটে চিঠি পৌঁছে দিতেন এই পোস্টম্যান

বাংলাহান্ট ডেস্কঃ তামিলনাড়ুর এক অখ্যাত মানুষ ডি শিবন (D. Shivan)। টানা ৩০ বছর নীলগিরি পাহাড়ের পথ ধরে প্রতিদিন ১৫ কিলোমিটার হেঁটে পৌঁছে দিয়েছেন খবর। হাতি থেকে ভাল্লুক অনেক বিপদের সামনেই পড়েছেন কিন্তু কর্তব্যে অবিচল থেকে একই নিয়মমাফিক খবর পৌঁছে দিয়েছেন চাকুরি জীবনের প্রতিদিন। অবশেষে থামলেন তিনি। অবসর নিলেন পোস্টম্যান কে শিবন।

images 2020 07 13T170130.107

যৌবনে যখন চাকরিতে যোগ দিয়েছিলেন তারপর থেকে অনেক সময় পেরিয়ে গিয়েছে। কালের নিয়মে দেহে এসে বার্ধক্য। তবু পক্ককেশ এই ‘চিরযুবা’ এর প্রাণশক্তিতে থাবা বসাতে পারেনি বয়স। ঘন সবুজে ঘেরা বনের মাঝের পথ বেয়ে প্রতিদিন ৩০ কিলোমিটার পার করেছেন এই পোস্ট ম্যান। সংশ্লিষ্টরা কেউ-ই মনে করতে পারেন না কবে তিনি অনুপস্থিত ছিলেন।

postman d sivan walked 15 kms daily to deliver post4 1594273590

সম্প্রতি আইপিএস সুপ্রিয়া সাহু তার অবসরের পরে তাকে নিয়ে একটি পোস্ট করেন। ক্যাপশনে তিনি লেখেন, “পোস্টম্যান ডি শিবন রোজ ১৫ কিলোমিটার হেঁটে দুর্গম কুনুরে চিঠি পৌঁছে দেন। হাতির হানা, ভালুকের খপ্পর থেকে বেঁচে ঝর্ণা পেরিয়ে পিছল পথ ধেরে হেঁটে একটানা ৩০ বছর এই কাজ করছেন তিনি। গত সপ্তাহ তিনি অবসর নিলেন।”

সামাজিক মাধ্যমে তার সম্পর্কে পোস্টটি ভাইরাল হয়ে যায় মুহূর্তের মধ্যে। নেট পাড়ায় এই চিরযুবার প্রাণ শক্তিকে কুর্ণিশ করেছেন। কুর্ণিশ করেছেন বনকর্মী প্রবীন কাসওয়ানও। তিনি শ্রদ্ধা জানিয়ে লেখেন, অনায়াসেই অনুভব করা যায় একজন ফরেস্ট গার্ডের দায়িত্ব কতটা কঠিন। জঙ্গলের মধ্যে দিয়ে কিলোমিটারের পর কিলোমিটার হেঁটে যেতে গিয়ে হাতি, ভালুকের হানায় অনেকের মৃত্যুও হয়। পদাতিকের মতো এই পোস্টম্যান সব প্রশংসার অধিকারী।

সম্পর্কিত খবর