গ্র্যাজুয়েশন শেষেই মেয়েদের হাতে তুলে দেওয়া হবে পাসপোর্ট, নয়া উদ্যোগ এই রাজ্য সরকারের

বাংলাহান্ট ডেস্কঃ পাসপোর্ট (Passport), বিদেশে যাওয়ার প্রথম চাবিকাঠি। বিদেশ ভ্রমণ হোক কিংবা উচ্চশিক্ষা, সবেতেই জরুরী এই পাসপোর্ট। তবে সাধারণ ট্রেনের টিকিটের মতো কিন্তু একেবারেই নয় এই পাসপোর্ট। যেমন লাইনে দাঁড়ালাম, আর পেয়ে গেলাম। পাসপোর্ট পেতে কালঘাম ছুটে যায় অনেকেরই।

839162 59468 hkbdcrhrks 1496169339

হরিয়ানার সরকারের নয়া উদ্যোগ
সমস্ত ডকুমেন্টস একত্রিত করেও, অনেকে সময় মত অনেকেই পেয়েই উঠতে পারে না পাসপোর্ট। তবে এই পাসপোর্ট তৈরি নিয়ে, ভারতের হরিয়ানার সরকার নিয়ে এল এক অভিনব উদ্যোগ। কোনরকমে গ্র্যাজুয়েশন পাশ করেলেই মিলবে এই সুবিধা। নিজেকে আর ঝামেলা পোহাতে হবে না, সমস্ত কিছু সরকারের তরফ থেকে করে দেওয়া হবে। তবে এই বিশেষ সুবিধা পাবে শুধুমাত্র মেয়েরা।

pasport

সমাজের স্বার্থে এই সিদ্ধান্ত
বর্তমান দিনে দেশ অনেক দূর এগিয়ে গেলেও, হরিয়ানায় এখনও মেয়েদের স্বাধীনতা নিয়ে রয়েছে নানান প্রশ্ন। সেখানে আজও ছেলের তুলনায় মেয়েদের সংখ্যা অনেক কম। তাই মেয়েদের সমাজে প্রতিষ্ঠিত করতে এবং তাঁদের স্বাধীনতা প্রদানে এ এক অভিনব উদ্যোগ নিলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। সম্প্রতি মঙ্গলসিং অডিটোরিয়ামে ‘হর সর হেলমেট’ অর্থাৎ ‘প্রত্যেকের জন্য হেলমেট’ নামে একটি অনুষ্ঠানে উপস্থিত হয়ে সকলকে চমকে দিয়ে এই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী খট্টর।

image 109

নেওয়া হচ্ছে আরও নতুন পদক্ষেপ
সেই সঙ্গে জানালেন, কলেজ ছাত্রী গ্র্যাজুয়েট হয়ে গেলে, তাঁর পাসপোর্ট তৈরির সমস্ত দায়িত্ব কলেজের। ছাত্রীকে কোনরকম ঝোক্কি ঝঞ্ঝাটের মুখোমুখি হতে হবে না। এদিন অনুষ্ঠানে স্কুল, কলেজ ও আইটিআইয়ের ৫ জন পড়ুয়ার হাতে হেলমেট ও লাইসেন্স তুলে দেন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। পাশাপাশি বলেন, বর্তমান যুব সম্প্রদায়ের মধ্যে  ট্র্যাফিক আইন জনিত সচেতনতা বাড়াতে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করছে। ভবিষ্যতে যাতে ছাত্র ছাত্রীরা কলেজ থেকেই তাঁদের ড্রাইভিং লাইসেন্স বানাতে পারে, সে দিকটাও ভেবে দেখা হচ্ছে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর