প্যারিসে আন্তর্জাতিক মহাকাশ বিজ্ঞান একাডেমীর পুরস্কার পাচ্ছেন ISRO প্রধান

বাংলাহান্ট ডেস্কঃ আরো একবার বিশ্বের দরবারে ভারতের (india) নাম উজ্জ্বল করলেন ইসরো (ISRO) এর প্রধান কে শিবান। আন্তর্জাতিক মহাকাশ বিজ্ঞান একাডেমীর আন্তর্জাতিক ভন কার্মান পুরস্কারে সম্মানিত হতে চলেছেন তিনি। আগামী বছর মার্চ মাসে প্যারিসে তাকে এই আন্তর্জাতিক সম্মানে সম্মানিত করা হবে। এয়ারস্পেস ইঞ্জিনিয়ার চার্লস এলাচি ছিলেন ২০১৯ সালের এই পুরস্কার প্রাপক।

images 2020 07 14T120700.263

ইন্টারন্যাশনাল একাডেমি অব অ্যাস্ট্রোনটিক্স (আইএএ) প্রতিষ্ঠা করেছিলেন ভন কার্মান, যিনি এই প্রতিষ্ঠানের প্রথম সভাপতিও ছিলেন। তার নামানুসারেই ভন কার্মান পুরষ্কার 1982 সাল থেকে দেওয়া হয়ে আসছে। বিজ্ঞানের যে কোনও শাখায় অসামান্য আজীবন সাফল্যকে স্বীকৃতি দেওয়ার জন্য প্রতি বছর এই পুরস্কার প্রদান করা হয়। এর আগে মাত্র ২ জন ভারতীয় এই পুরস্কার পেয়েছিলেন।

images 2020 07 14T120710.270

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) এর জন্য লঞ্চ যানবাহনের নকশা ও বিকাশে কাজ করেছেন। শিভান ১৯৮২ সালে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (পিএসএলভি) প্রকল্পে অংশ নিতে ইসরোতে যোগদান করেছিলেন। তিনি ২ জুলাই ২০১৪ এ ইস্রোর লিকুইড প্রোপালশন সিস্টেম সেন্টারের পরিচালক হিসাবে নিযুক্ত হন। এপ্রিল ২০১৪-এ তাকে চেন্নাইয়ের সত্যবামা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর অফ সায়েন্স (অনারিস কাউসা) ভূষিত করা হয়েছিল। 1 জুন 2015-এ, তিনি বিক্রম সারাভাই স্পেস সেন্টারের পরিচালক হন।

শিভান ২০১৮ সালের ১৫ জানুয়ারিতে ইসরো প্রধান নিযুক্ত হন। ৬২ বছরের শিবানের অধীনে ইসরো অনেক সাফল্য পেয়েছে। চন্দ্রযানের সফল উৎক্ষেপন তো আছেই, তাছাড়া ছয় মাত্রিক ট্র্যাজেক্টরি সিমুলেশন সফটওয়্যার তৈরির ক্ষেত্রেও তিনিই অন্যতন অগ্রনী। তাকে বলা হয়ে থাকে ভারতের রকেট ম্যান৷ তবে এ কথা জেনে অবাক হতেই হয় তিনি তার পরিবারের প্রথম গ্রাজুয়েট।

 

সম্পর্কিত খবর