কোভিড-১৯ এর নাম থাকবে ইতিহাসের পাতায়, কলকাতায় তৈরি হতে চলেছে স্মৃতিসৌধ

বাংলাহান্ট ডেস্কঃ সবার মুখে এখন একটাই নাম করোনা (corona virus), এর আতঙ্ক থেকে বেরোতে পারছে বিশ্ববাসী। এই সংক্রমণ মানব জীবনকে ছন্নছাড়া করে দিয়ে গেছে বহুবার।

যোগাযোগ ব্যবস্থা যত উন্নত হয়েছে মহামারির তার সীমানা পেরিয়েছে তত সহজে। মহামারির ইতিহাস বহুসময় লিপিবদ্ধ হয়েছে। এবার মহামারির ইতিহাস এবার প্রথম লিখতে চলেছে কলকাতা।

c0481846 wuhan novel coronavirus illustration spl

ভারতবর্ষে (india) অনেক ঘটনা আছে যা একেবারেই লিপিবদ্ধ হয়নি। ইতিহাসের পাতায় সেইসব ঘটনার নাম নেই। তবুও তা নিয়ে বিতর্ক কিছু কম নেই। এবার হিডকো কর্তৃপক্ষ করোনাকে ইতিহাসের পাতায় লিপিবদ্ধ করতে ততপর। কোন বই নয়। করোনায় মৃতদের সম্মানিত করতে নির্মাণ করা হচ্ছে স্মৃতি সৌধ।

হিডকো কর্তৃপক্ষ ইতিমধ্যেই টেন্ডার ডেকে স্থান নির্দিষ্ট করেছেন। ঠিক হয়েছে নিউটাউনে ‘আনবক্সের’ পাশে ০.৫ একর জমিতে তৈরি হবে এই স্মৃতিসৌধ। সারা দেশের ডিজাইনারদের প্রতিযোগিতায় অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়েছে। যাঁর কাজ পছন্দ হবে সেই ডিজাইনই বেছে নেবে হিডকো।

12 lo

নিউটাউনের বিশ্ববাংলা গেটের পাশেই আছে আনবক্স। সেখানেই হতে চলেছে এই সৌধ। শুধু মৃতদের জন্য স্মৃতিচারনাই নয়। যারা ময়দানের সামনের সারিতে যুদ্ধ করলেন তাদের সম্মান জানানো হবে সৌধের মাধ্যমে।

সব মিলিয়ে জায়গা সঙ্কুলান কি না সে প্রসঙ্গে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী  শিল্পী আবিন চৌধুরী জানিয়েছেন, জায়গার অভাবের চাইতেও আশে পাশে প্রচুর ফ্ল্যাট আছে। যেগুলি জার্ক তৈরি করতে পারে। সেটাই বড় চ্যালেঞ্জ।

তবে জুলাই শেষে কাজ জমা দিতে উদগ্রীব তাঁরা। সব ঠিক থাকলে আগামী বছর এই সৌধ তৈরি হতে পারে। করোনার সঙ্গে পাল্লা দিয়ে যারা জয়ী হবেন তারা এই সৌধ দেখে মনে করবেন করোনা যুদ্ধের সেনানীদেরও।

সম্পর্কিত খবর