ভারতের হিমাচল সংলগ্ন অঞ্চলে সড়ক বানাচ্ছে চীন, নজরদারী করতে ওড়াচ্ছে ড্রোনও

বাংলাহান্ট ডেস্কঃ কোনভাবেই চীনকে (China) দমন করা যাচ্ছে না। ভারতের (India) সীমান্ত অঞ্চলে বিরোধের পরবর্তীতে সিদ্ধান্ত হয়েছিল দুই দেশই সীমান্ত অঞ্চল থেকে সেনা সরিয়ে আনবে। ভারত কথা রাখলেও, কথা রাখছে না চীন। ক্রমশই ভারতের বিরুদ্ধে নানারকম ফন্দি ফিকির চালিয়ে যাচ্ছে।

সম্প্রতি সীমান্ত অঞ্চলে টহল দিতে গিয়ে ভারতীয় সেনারা দেখতে পায় চীন কিন্নর জেলার মোরঙ্গ ঘাঁটি এলাকার কুনু চাঙ্গ থেকে এগিয়ে খেম কুল্লার কাছে প্রায় ২০ কিলোমিটার দীর্ঘ সড়কপথ তৈরি করছে চীন। যুদ্ধকালীন তৎপরতায় কাজ চালাচ্ছে চীন। মাত্র দুই মাসের মধ্যে এই রাস্তা নির্মান হয়ে যাওয়ায়, হতবাক হয়েছে ভারতীয় সেনারাও।

912004 660476 jinpingxi 031318

টহলরত বাহিনীরা জানিয়েছে, রাত হলেই বিস্ফোরণ ঘটিয়ে রাস্তা নির্মাণের কাজ শুরু করে চীন। সেইসঙ্গে সীমান্ত এলাকায় নজরদারী করতে, বিশেষত কাজের সময় ভারতের উপর নজর রাখতে ড্রোনেরও ব্যবহার করে।

সীমান্তরক্ষী বাহিনীর সদস্যের থেকে জানা গিয়েছে, গত বছর অক্টোবরে চীনের সড়কপথ ছিল তিব্বতের ভারতের অংশে থাকা শেষ গ্রাম তাঙ্গো পর্যন্ত। কিন্তু বরফ সরে যাওয়াতেই আরও ২০ কিলোমিটার সড়কপথ বানিয়ে নিয়েছে চীন। এখানেই শেষ নয়। সাঙ্গলা ঘাঁটির ছিটকুলের পেছনে থাকা তিব্বতের যমরঙ্গলা অবধি ইতিমধ্যেই রাস্তা তৈরির লক্ষ্যে চীন।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর