মঙ্গলে যাত্রা করল পারসিভিয়ারেন্স রোভার, নাসার যানে নাম উঠল বঙ্গ সন্তানের

বাংলাহান্ট ডেস্কঃ মঙ্গল গ্রহ (Mars), এই লাল গ্রহকে নিয়ে মানুষের জল্পনা তুঙ্গে। ঠিক আছে ওই গ্রহে, এই নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। মঙ্গলে কি প্রাণের অস্তিত্ব পাওয়া যাবে, এই নিয়েও বহুবার বহু পরীক্ষা নিরিক্ষাও করা হয়েছে। ২০১২ সালে নাসার (NASA) পাঠানো রোভার কিউরিওসিটি থেকে মঙ্গলের বিষয়ে নানা অজানা তথ্যের সন্ধান পেয়েছিলেন বিজ্ঞানীরা।

Mars closest to Earth techjano

এই করোনা কালে আবারও সেই লাল গ্রহের রহস্য উন্মোচন করতে মঙ্গলে যান পাঠাল নাসা। প্রথমে ২৭ শে জুলাই দিন ঠিক হলেও, পরবর্তীতে সেই তারিখ বদল করে ৩০ শে জুলাই করা হয়। বৃহস্পতিবার ভারতীয় সময় বিকেল ৫ টা বেজে ২০ মিনিটে ইউ এস-এর ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে আটলাস ভি-৫৪১ রকেটে করে মঙ্গলের উদ্দেশ্যে পাড়ি দেয় পারসিভিয়ারেন্স রোভার (Perseverance Rover)।

maxresdefault 111

লাল গ্রহের নানা অজানা রহস্যের সন্ধান করতে নাসার এই মঙ্গল যান আগামী ২০২১ সালের ১৮ ফ্রেব্রুয়ারি মঙ্গলের মাটি স্পর্শ করবে। সেখান থেকে কিছু পাথর ও মাটি সংগ্রহ করে ২০২২ সালের মধ্যে ফিরে এলেই মঙ্গলের বিষয়ে নানা অজানা তথ্য সম্বন্ধে জানা যাবে।

image 36239 1529837631

নাসার এই মিশনের সাথে নাম জড়িয়ে আছে এক বঙ্গ সন্তানের। নাসার সাইটে প্রকাশিত এক বিজ্ঞাপনে মঙ্গলে নাম পাঠানোর জন্য নাম নথিভুক্ত করেছিলেন শ্রীরামপুরের শৌনক দাস। আজ গোটা পৃথিবী থেকে বাছাই করা ১০৯৩২২৯৫ জনের মধ্যে নাম রয়েছে শৌনকের। স্বপ্ন পূরণ হওয়ায় আনন্দিত এবং সমান ভাগে গর্বিত শৌনক দাস।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর