স্যালুট! সেনা, চিকিৎসক ও শিক্ষকতা তিন পেশাতেই দেশসেবা করেছেন লেফটেন্যান্ট জেনারেল মাধুরি কান্তিকার

বাংলা হান্ট ডেস্কঃ লেফটেন্যান্ট জেনারেল মাধুরি কান্তিকার (madhuri kantikar) দেশসেবায় ব্রতী এক অনন্যা মহিলার নাম। ভারতীয় সেনা (indian army) ইতিহাসে তিনি তৃতীয় মহিলা (বর্তমানে একমাত্র) যিনি তিন তারকা র‍্যাংকে উন্নীত হয়েছেন।

images 31 9
লেফটেন্যান্ট জেনারেল মাধুরি কান্তিকার

বর্তমানে তিনি চিফ অফ ডিফেন্স স্টাফের অধীনে ইন্টিগ্রেটেড ডিফেন্স স্টাফের (মেডিকেল) উপ-প্রধানের দায়িত্ব পালন করছেন। তিনি প্রধানমন্ত্রীর বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনী উপদেষ্টা কাউন্সিল (প্রধানমন্ত্রী-এসটিআইএসি) তেও কাজ করেছেন।

images 30 6
মাধুরি কান্তিকার

তার স্বামী রাজীব কান্তিকারও ছিলেন তিন তারকা প্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল। তারা একমাত্র দম্পতি যারা উভয়েই ভারতীয় সেনায় তিন তারকা র‍্যাংক সম্মানের অধিকারী হয়েছেন।

images 32 3

১৯৬০ সালে এক মারাঠা পরিবারে জন্ম নেন মাধুরি কান্তিকার। তার ঠাকুমা ও ঠাকুর্দা দুজনেই ছিলেন স্বনামধন্য চিকিৎসক। মাধুরি কান্তিকার পুনে বিশ্ববিদ্যালয়ের গোল্ড মেডালিস্ট। এমবিবিএস এর প্রতিটি পরীক্ষাতেই তিনি প্রথম স্থান অধিকার করেছিলেন। ১৯৭৮ সালে পুনের আর্মড ফোর্স মেডিকেল কলেজে যোগদান করেন।

images 33 7

চিকিৎসার পাশাপাশি তিনি এই কলেজের শিশুরোগ বিভাগের বিভাগীয় প্রধানের দ্বায়িত্বও পালন করেন। নতুন দিল্লির ডিজি এফএমএস কার্যালয়ে উপ-মহাপরিচালক সশস্ত্র বাহিনী মেডিকেল সার্ভিসেস (ডিজি ডিজিএফএমএস) হিসাবে দায়িত্ব পালন করেছেন তিনি।

images 28 9

২৮ শে জানুয়ারী, 2017, তিনি পুনে তার আলমা-ম্যাটার আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের ডিন এবং ডেপুটি কমান্ড্যান্টের পদ গ্রহণ করেন। তার আগে তিনি উধমপুরে নর্দান কমান্ডে মেজর জেনারেল মেডিকেল হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ২০২০ সালের ২৯ ফেব্রুয়ারি লেফটেন্যান্ট জেনারেল পদে পদোন্নতি লাভ করেন মাধুরি কান্তিকার।

সম্পর্কিত খবর