চীনের সাথে চলা উত্তেজনার মধ্যে দুটি মহাশক্তিশালী হাতিয়ারের পরীক্ষণ করতে চলেছে ভারতীয় নৌসেনা

বাংলা হান্ট ডেস্কঃ লাদাখে (Ladakh) চীনের সাথে জারি উত্তেজনার মধ্যে ভারতীয় সেনা (Indian Army) নিজেদের শক্তি বৃদ্ধি করতে তৎপর হয়েছে। সেনার তিনটি বিভাগই সমস্ত প্রস্তুতি সেরে নিচ্ছে। আর এই ক্রমেই ভারতীয় নৌসেনাও (Indian Navy) নিজেদের শক্তি বৃদ্ধি করতে উঠেপড়ে লেগেছে। নৌসেনা ১০ সেপ্টেম্বর গোয়ায় হতে চলা ড্রিলে দুটি শক্তিশালী হাতিয়ার পরীক্ষণ করবে। এই হাতিয়ার এতটাই শক্তিশালী যে, নৌসেনা আগামীকাল মৎস্যজীবীদের সমুদ্র এলাকা থেকে দূরে থাকার হুঁশিয়ারি জারি করেছে।

Indian Navy Ship 1

উল্লেখ্য, ভারতীয় নৌসেনা গোয়ার সমুদ্রে ১০৫ এমএম লাইন ফিল্ড গান আর ৪০/৪০ অ্যান্টি এয়াক্র্যাফট গান-এর পরীক্ষণ করছে। নৌসেনার এই পরীক্ষণ গোয়ার মোরমুগাও আর হেডল্যান্ড সাডায় হবে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, এই হাতিয়ারির গুলোর পরীক্ষণ সকাল ৯ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত হবে। নেভি যেটিকে ডেঞ্জার জোন হিসেবে চিহ্নিত করেছে, সেটি মোরমুগাও হেডল্যান্ড ফ্ল্যাগ স্টাফের বর্তমান অবস্থান থেকে ২২০ থেকে ২৬০ ডিগ্রি দূরে আছে।

navy 6

দুই শক্তিশালী হাতিয়ারের পরীক্ষণ নিয়ে মৎস্যজীবী, বন্দর, সামুদ্রিক পরিবহণ জাহাজ গুলোকে ডেঙ্গার জোনের বাইরে থাকার সতর্কতা জারি করা হয়েছে। নৌসেনা বৃহস্পতিবার যেই ১০৫ লাইট ফিল্ড গানের পরীক্ষণ করতে চলেছে, সেটি বোফর্সের মিনি ভার্সন। ১০৫ ফিল্ড গান-এর মোট ওজন ৩ হাজার ৪০০ কেজি। আর এরথেকে বের হওয়া গুলি ১১ কিমি দূরে থাকা যেকোন লক্ষ্যকে ধ্বংস করতে সক্ষম। আর এর মারক ক্ষমতা অচুক।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর