এই ধরনের মহিলার সাথে কখনোই বিবাহ করবেন না; জানাচ্ছেন আচার্য চাণক্য

বিবাহ দুটি মানুষের জীবনকে পরিপূর্ণ করে। স্বামী ও স্ত্রী একে অপরের পরিপূরক হয়ে জীবনের সমস্ত হাসি – কান্না ভাগ করে নেন। কিন্তু ভুল জীবনসাথী নির্বাচন জীবনকে বিষের মত করে তুলতে পারে। পুরুষদের স্ত্রী নির্বাচনে কি কি বিষয় মাথায় রাখতে হবে, সেই সম্পর্কে নিজের গ্রন্থে বিশদে জানিয়েছেন চাণক্য।

TOP BEST chanakya quotes

   

ভারতের মাটিতে যে সব মহান ব্যক্তি জন্ম নিয়েছেন তাদের মধ্যে চন্দ্রগুপ্ত বিক্রমাদিত্যের প্রধানমন্ত্রী চাণক্য প্রাতঃস্মরণীয়। এখনো পর্যন্ত তার মত একাধারে রাজনীতি, কূটনীতি, যুদ্ধ বিশারদ ও অর্থনীতিবিদ মানুষ ভারতের মাটিতে জন্ম নেয় নি। চন্দ্রগুপ্তের মহামন্ত্রী হলেও তিনিই ছিলেন সাম্রাজ্যের আসল চালিকাশক্তি। চন্দ্রগুপ্তের সিংহাসন আরোহন থেকে শুরু করে নির্বিঘ্নে রাজ্য শাসন সমস্তই তারই উর্বর মস্তিষ্কের ফসল।

মনের সৌন্দর্যই আসলঃ
পাত্রী সুন্দরী কিংবা সুন্দরী নন তার থেকেও চাণক্য বেশী জোর দিয়েছেন তার মানসিক সৌন্দর্যের ওপর। সুন্দর মনের অধিকারীনির সাথে জীবন কাটানো খুবই সহজ হয়ে যায়। কিন্তু স্ত্রীর কুৎসিত মন সংসারকে বিষবৎ করে তোলে।

পাত্রীর পারিবারিক তথ্যাদিঃ
পাত্রীর পরিবারের সম্পর্কে সমস্ত তথ্য খুবই প্রয়োজনীয়। কারন পরিবারই সেই মেয়েটির মানসিক গঠন তৈরি করেছে, তাই পাত্রীর পরিবার সম্পর্কে জানলেই তার সম্পর্কেও অনেকটাই জানা হয়ে যাবে।

পাত্রীর আচরণঃ
রুঢ় ভাষী নারীকে বিবাহ করতে নিষেধ করেছেন চাণক্য। পাশাপাশি, মিথ্যাবাদিনীকেও তিনি বিয়ে করতে মানা করছেন। একই সাথে যে নারীর স্বভাব ছায়াচ্ছন্ন তার সাথেও বিবাহ সম্পর্কে জড়াতে মানা করেছেন তিনি। একই সাথে নাস্তিক ও গৃহকর্মে অজ্ঞ স্ত্রী লোককে বিবাহ করতে নিষেধ করেছেন চাণক্য, যা আজকের যুগের বিচারে একদমই ঠিক নয়।

সম্পর্কিত খবর