মায়ানমারের নৌসেনাকে মজবুত করতে তাঁদের প্রথম সাবমেরিন দেবে ভারত, বড় ঘোষণা বিদেশ মন্ত্রালয়ের

Bangla Hunt Desk: ভারতের (India) বিদেশ মন্ত্রালয়ের পক্ষ থেকে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এই বৈঠকে ভারতের সঙ্গে বিভিন্ন দেশের সম্পর্কের বিষয়ে আলোচনা প্রসঙ্গে মায়নমারের (Myanmar) নৌবাহিনীতে প্রথমবারের জন্য সাবমেরিন দেওয়ারব বিষয়েও জানানো হয়। এই বৈঠকে উপস্থিত হয়ে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব (Anurag Srivastava) দেশের আভ্যন্তরীণ এবং বৈদেশিক বিষয়ের উপর বেশ কয়েকটি সিদ্ধান্তের বিষয়ে জানান।

বৈঠকে আলোচিত বিষয়
বৈঠকে বিদেশি কূটনীতিকদের জন্য সুষমা স্বরাজের (Sushma Swaraj) বক্তৃতা, দেশের অভ্যন্তরে পাক হস্তক্ষেপ, ভারত মার্কিন আলোচনা এবং মায়নমারের নৌসেনা বাহিনীতে ভারতের সাবমেরিন ব্যবহারের বিষয়েও ঘোষণা করেন।

image 55297 1527878958

সুষমা স্বরাজের বক্তৃতা
সুষমা স্বরাজের বক্তৃতার বিষয়ে বলেন, দিল্লীতে নিযুক্ত বিদেশী কূটনীতিকদের জন্য সুসমা স্বরাজ লেকচারের প্রথম সংস্করণ আজ থেকে শুরু হয়েছে। এই সভায় ৪৫ জন বিদেশি কূটনীতিবিদ যোগদান করছেন।

anurag srivatsava 1

পাক আধিকারিককে দেওয়া হয়েছে সতর্ক বার্তা
পাকিস্তানের বিষয়ে অনুরাগ শ্রীবাস্তব বলেন, এক পাক অধিকর্তা ভারতের আভ্যন্তরীণ বিষয়ে টিপ্পুনি কেটেছিলেন। তাঁকে বুঝিয়ে দেওয়া হয়েছে, এইভাবে নিজের দেশের দুর্বলতাকে আড়াল করে, মানুষের মুখ বন্ধ করে অন্যদেশের নিন্দা করা যায় না। ভারতের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়েছে তাঁকে।

আমেরিকারব সঙ্গে হবে ২+২ বৈঠক
আমেরিকার সঙ্গে দ্রুতই ২+২ আলোচনার বিষয়ে কথাবার্তা হয়েছে বলেও জানালেন তিনি। তবে এই বৈঠক দিল্লীতে আয়োজিত হতে চলেছে।

submarine20200302163412 1

মায়নমারকে দেওয়া হবে ভারতীয় সাবমেরিন
ভারতের সঙ্গে মায়নমারের (Myanmar) সম্পর্ককে আরও মজবুত করে তুলতে মায়নমারের নৌবাহিনীতে ভারতীয় সাবমেরিন নিযুক্ত করার বিষয়েও জানাও হয় এই বৈঠকে। ভারত থেকে কিলো-শ্রেণীর সাবমেরিন আইএনএস সিন্ধুভীর সাবমেরিন দেওয়া হবে মায়নমারকে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর