‘আসছে বছর আবার হবে’, সিঁদুর খেলা আর ধুনুচি নাচের মাধ্যমে জল ভরা চোখ নিয়ে আসে বিজয়া দশমী

বাংলাহান্ট ডেস্কঃ আজ বিজয়া দশমী (Bijoya Dashami), বিজয়া মানেই মায়ের যাবার পালা। বাপের বাড়ি ছেড়ে উমা এবার যাত্রা করবে কৈলাশের পথে। সারাটা বছর অপেক্ষার পর পুজোর এই ৫ টা দিন যেন মাকে কাছে পেয়েও মন ভরে না। তাই মায়ের যাবার বেলায় সকলেরই চোখ জলে ভরে ওঠে। মায়েরও যেন ছলছলে চোখ দেখতে পায় সন্তানরা।

72aa3f1118c515045ca428f6f3580353

দশমী তিথি- এবছর বিজয়া দশমীর তিথি শুরু হচ্ছে ২৫ শে অক্টোবর রবিবার সকাল ১১ টা বেজে ১১ মিনিট ৫ সেকেন্ড থেকে এবং তিথি থাকছে ২৬ শে অক্টোবর সোমবার সকাল ১১ টা বেজে ২৯ মিনিট ৫৭ সেকেন্ড পর্যন্ত।

vijaya dashami

আজ মায়ের ফিরে যাবার দিন। বিদায় বেলায় বাঙালীর মন হয়ে ওঠে বিষাদপূর্ণ। আবার চলবে বছর ভোর মায়ের জন্য অপেক্ষা। আসছে বছর আবার মা আসবেন তাঁর বাপের বাড়িতে। আজকের বিশেষ আকর্ষণ হল সিঁদুর খেলা। সিঁদুরের রঙে মেতে রঙিন হয়ে যায় বাঙালীর মন। প্যাণ্ডেলে প্যাণ্ডেলে মায়েদের সিঁদুর খেলা, প্রতিমা বরণ সব মিলিয়ে বিদায়ের প্রস্তুতি পর্ব চলে। আজ সন্ধ্যায়ও চলে মাতাল করা ধুনুচি নাচ।

image 164

প্রতিমা বরণের পর ধুনুচি নাচের শেষে এই বার মায়ের বিদায় পালা। চারিদিকে রব ওঠে ‘বলো দুগগা মাই কি, জয়’। ‘আসছে বছর আবার হবে’।

Durga Puja 770x433 1

আজকের এই দিনটিকে ‘বিজয়া’ বলার পেছনে একটি পুরাণ বর্ণিত কারণ আছে। পুরাণ অনুসারে, ৯ দিন এবং ৯ রাত্রি টানা যুদ্ধের পর দশম দিনে মা দূর্গা বধ করেন মহিষাসুরকে। সেই কারণে অন্তিম দিনটি ‘বিজয়া’ নামে পরিচিত।

22 1445486483 dussehra 1569834346

উত্তর এবং মধ্য ভারতে এই দিনে পালিত হয় দশেরা (Dussehra) উৎসব। যদিও এক্ষেত্রে ব্যাখ্যা সম্পূর্ণ পৃথক। বলা হয়, রামচন্দ্র আশ্বিন মাসের শুক্লা দশমী তিথিতে রাবণকে বধ করেছিলেন। এরপর এই মাসেরই ৩০ তম দিনে রামচন্দ্র, মাতা সীতা এবং লক্ষণ অযোধ্যায় প্রত্যাবর্তন করেন। রামচন্দ্রের রাবণ বধ এবং অযোধ্যায় প্রত্যাবর্তনের উপলক্ষ্যে দশেরা ও দীপাবলি উৎসব পালিত হয়ে থাকে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর