নিষ্ঠা ভরে এই সকল নিয়ম মেনে করুন মহাদেব শিবের উপাসনা, সংসারে ফিরবে সুখের দিন

বাংলাহান্ট ডেস্কঃ দেবাদিদেব মহাদেব (Mahadev), সকল মানুষের কাছে পরম পূজনীয় এক ভগবান। ভগবান শিব (Shiva) খুব সামান্য ভক্তিতেই সন্তুষ্ট হয়ে যান। তাঁর ভক্তকূল সারা পৃথিবিতে ছড়িয়ে রয়েছে। শুদ্ধ মনে ভক্তি ভরে বাবার কাছে কিছু চাইলে, বাবা তাঁর ভক্তকে খালি হাতে ফিরিয়ে দেন না।

ভোলেবাবাকে তাই সন্তুষ্ট করার জন্য প্রথমেই যেটা করতে হবে শুদ্ধ বস্ত্র পরিধান করতে হবে। স্নান সেরে শুদ্ধ বস্ত্র পড়ে শিবলিঙ্গের মাথা জল এবং মধু দিয়ে ভালো করে ধুয়ে দিয়ে তারপর দুধ ঢালতে হবে। এতে করে বাবার কৃপায় সংসার জীবনে সমস্যা থাকবে না, চাকরীতেও আসবে উন্নতি। মহাদেব খুব অল্পেতে খুশি।

IMG 20180810 230318 1

ফুলের ক্ষেত্রে বাবা কিন্তু রঙিন ফুল একদমই পছন্দ করেনা না। তবে ধুতুরা এবং আকন্দ ফুল কিন্তু বাবার খুব প্রিয়। তাই ধুতুরা এবং আকন্দ ফুলের সঙ্গে তুলসী মঞ্জরী দিয়েও বাবাকে প্রসন্ন করতে পারেন। আবার বেল ফল হওয়ায় আগে বেল গাছে যে ফুল ফোটে, সেই ফুলও মহাদেব খুব ভালোবাসেন। সেই ফুল দিয়েও বাবার চরণে দেওয়া যেতে পারে।

আবার বেলও (bael) কিন্তু বাবার খুব প্রিয় একটি ফল। এই বেল কিন্তু আবার পরম আয়ুর প্রতিক। তাই পরিবারেরর মানুষজনের দীর্ঘায়ু কামনা করে বাবাকে বেল ফলও অর্পন করতে পারেন।

2 2017071011423105

বেলপাতা মহাদেবের (Mahadev) অত্যন্ত প্রিয় একটি পুস্প। তাই নিষ্ঠা ভরে, শুদ্ধ বস্ত্রে শুধুমাত্র বেল পাতা দিয়ে বাবাকে ডাকলেও বাবা সেই ভক্তের ডাকে সাড়া দেন। তবে শিবলিঙ্গ বাড়িতে বা মন্দিরে রাখলে, তাঁকে সকলের সামনে রাখা উচিত। আড়ালে এককোণে না রেখে যেখানে সহজে নিত্য পূজো সম্ভব সেখানে রাখা ভালো।

64578 lordshiva 30 8 16

আবার মহাদেবের পূজোর সময় তাঁকে শ্বেত চন্দনের তিলক একে দিতে পারেন। শ্বেত চন্দন বাবার মাথা মাথা ঠাণ্ডা রাখবে এবং জীবনে সুখশান্তি বিরাজ করবে। তবে ভস্মও কিন্তু বাবার প্রিয় একটি জিনিস। বাবার মাথায় জল ঢালার পর মহাদেবকে উৎসর্গ করলে তিনি প্রসন্ন হন। তবে খেয়াল রাখবেন সাপ কিন্তু বাবার অলঙ্কার স্বরূপ। তাই অষ্টধাতু বা পাথর যা দিয়েই শিব লিঙ্গ বানাবেন, তাতে যেন সাপ অবশ্যই থাকে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর