আড়াই বছর বয়সী একটি শিশুকে রেখে দিল্লিতে গিয়ে কঠোর পরিশ্রম করে মা হলেন IAS

গন্তব্যে পৌঁছানোর দৃঢ় ইচ্ছাশক্তি থাকলে কোনো সমস্যাই তার পথে বাধা হয়ে দাঁড়াতে পারে না। মেয়েরা বিয়ের আগে অনেক স্বপ্ন দেখে। সে তার জীবনে এমন কিছু করতে চান যা তার আলাদা পরিচয় তৈরি করবে এবং সে তার পায়ে দাঁড়াতে পারে। কিছু মহিলা আছেন যারা তাদের বিয়ের পরেও কঠোর পরিশ্রম এবং আত্মবিশ্বাসের সাথে তাদের স্বপ্নগুলি সত্যি করে তুলেছেন। সমাজের অন্যান্য মেয়েদের জন্যও নতুন উদাহরণ স্থাপন করছেন। আজকের গল্পটিও এমনই এক মহিলার

IMG 20201217 135413

তিনি তার আড়াই বছরের শিশু এবং পরিবার থেকে দূরে গিয়ে, ইউপিএসসির জন্য প্রস্তুতি নেন এবং ৯০ তম র‌্যাঙ্ক করেন। পাশাপাশি প্রথম প্রয়াসেই সাফল্যের শিখরে পৌঁছে যান তিনি। অনুপমা সিংহ পাটনার বাসিন্দা। অনুপমা পাটনা থেকে প্রাথমিক পড়াশোনা করেছিলেন। অনুপমার বাবা অবসরপ্রাপ্ত এমআর এবং তাঁর মা অঙ্গনওয়াড়ি কর্মী। তিনি শৈশব থেকেই লেখায় অত্যন্ত ভালো ছিলেন।

তিনি দ্বাদশ ও স্নাতক শেষ করে এমবিবিএস এন্ট্রান্স পরীক্ষা শেষ করেছেন এবং এতে তিনি সফল হন। এ ছাড়া অনুপমা সবচেয়ে কঠিন বলে বিবেচিত এমএসের প্রবেশিকা পরীক্ষা দিয়েছিলেন এবং তাতে সাফল্যও অর্জন করেছিলেন।

তিনি ২০১৪ সালে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় (বিএইচইউ) থেকে মাস্টার অব সার্জারি (এমএস) ডিগ্রি অর্জন করেছিলেন। এর পরে তিনি একটি সরকারী হাসপাতালে এসআরসিপি করা শুরু করেন। এসময় তাদের বিয়ে হয়। বিয়ের পরপরই একটি কন্যা সন্তানের জন্ম হয়।

অনুপমা যখন দেখলেন যে সরকারী হাসপাতালে অনেক ত্রুটি রয়েছে এবং তার সমাধান হচ্ছে না। তখন তিনি মনে মনে ঠিক করলেন যে স্বাস্থ্য ব্যবস্থায় পরিবর্তনের খুব প্রয়োজন। তিনি রোগীদের চিকিত্সক হিসাবে চিকিত্সা করছিলেন, তবে সিস্টেমে প্রচুর সমস্যা নিয়ে কাজ করতে পারেননি।

তিনি অনুভব করেছিলেন যে যদি এই সমস্ত সমস্যাগুলি নির্মূল না করা হয় তবে একা রোগীদের চিকিত্সা করা তাদের কোনও ভাল করতে পারে না। এই চিন্তা নিয়েই তিনি সিভিল সার্ভিসে যাওয়ার সিদ্ধান্ত নেন।

কিন্তু ছোট বাচ্চাকে সামলে পড়াশোনা করা খুব কঠিন। তাই তিনি পড়াশুনার জন্য এক বছর দিল্লিতে গিয়েছিলেন। সেখানে তিনি ইউপিএসসির প্রস্তুতির জন্য কোচিং ইনস্টিটিউটে ভর্তি হন। দিল্লি যাওয়ার পরে, অনুপমা তার সন্তানের জন্য দিনরাত কাঁদতেন। এই সময় তার স্বামী তাকে উৎসাহ দেন এবং বুঝিয়ে তার পড়াশোনায় মনোনিবেশ করতে বলেন।

প্রস্তুতি চলাকালীন বহুবার অনুপমা ভাবতেন যে তিনি সবকিছু ছেড়ে নিজের সন্তানের কাছে ফিরে যাবেন। কিন্তু তিনি নিজেকে বোঝান যে সন্তানের কাছে ফিরে যেতে তাকে যত শীঘ্রই সিভিল সার্ভিস পরীক্ষায় পাশ করতে হবে।

অনুপমা বলেছিলেন যে ইউপিএসসির প্রস্তুতি নেওয়ার সময় তিনি অনেক সমস্যার মুখোমুখি হয়েছিলেন। তিনি বিজ্ঞানের ছাত্র ছিলেন তাই আর্টস এরভ বিষয় বুঝতে সমস্যা হতো। তিনি একটি কোচিং ইনস্টিটিউটে ভর্তি হন। তারপরে তিনি বুঝতে পারলেন যে কোচিং ইনস্টিটিউটগুলি কেবল আপনাকে গাইড করতে পারে। সেই পথে হাঁটতে পারে না, আপনাকে কেবল হাঁটতে হবে। নিজে পড়াশোনা না করে সাফল্য অর্জন করা খুব কঠিন। সাফল্য অর্জন করতে একজনকে ১০০% দিতে হয়।

নিজেকে কঠিন শৃঙ্খলার নিগড়ে বেঁধে তিনি পড়াশোনা চালিয়ে যেতে থাকেন। অবশেষে ২০১৯ সালে প্রথমবারের মতো পরীক্ষায় বসেই তিনি ৯০ তম র‍্যাংক অর্জন করেন৷

 

সম্পর্কিত খবর