কাশ্মীরের প্রথম মহিলা হিসাবে বাস চালালেন পূজা, তৈরি হল নয়া ইতিহাস

অনেক রক্ষণশীল পরিবারই এখনো মনে করে যে মহিলাদের কোনোরকম গাড়ি তো দূরের কথা সাইকেল চালানোও উচিত নয়। তবে মধ্যযুগীয় এই ভাবনা থেকে বেরিয়ে এসেছেন অনেকেই৷ এখন শুধু গাড়ি কেন বাস চালাতেও দেখা যায় মহিলাদের৷ শহর কলকাতাতেও এই দৃশ্য দেখা যায়। কিন্তু তুলনামূলক রক্ষণশীল কাশ্মীরেও এবার বাস চালালেন এক মহিলা।

IMG 20201227 112309

জম্মু ও কাশ্মীরের বাসিন্দা পূজা দেবী ইতিহাস তৈরি করেছেন। তিনি কাশ্মীরের প্রথম মহিলা বাস চালক। তবে তাঁর যাত্রা এতটা সহজ ছিল না। আজ, তাঁর গল্প মানুষকে একটি বার্তা দেয় যে কোনও ক্ষেত্রেই নারীরা পিছিয়ে নেই। ছোটবেলা থেকেই বড় গাড়ি চালানোর শখ ছিল তাঁর। অনেক লড়াই করে নিজের স্বপ্নকে অবশেষে সত্যি করেছেন দুই কন্যার মা।

২৩ ডিসেম্বর সকালে তিনি কাঠুয়া রুটে একটি বাসের স্টিয়ারিংয়ের দায়িত্ব নেওয়ার পর জনসাধারণ হতবাক হয়ে যায়। কয়েক বছর আগে তিনি ড্রাইভিং শিখতে ট্যাক্সি চালিয়ে ছিলেন। পরে তিনি জম্মুতে একটি ট্রাকও চালিয়েছিলেন। এখন তিনি স্থানীয় ট্রান্সপোর্টার দ্বারা চালিত একটি বাস পরিচালনা করছে। তারা খুব শিক্ষিত নয়, তারা মনে করেন যে এই কাজটি তাদের পক্ষে সবচেয়ে ভাল।

এত কিছু করা এত সহজ ছিল না। তার পরিবার এবং স্বামী কারোরই ইচ্ছে ছিল না তিনি বাস চালান। তবে সে সবের তোয়াক্কা না করে তিনি তার স্বপ্ন পূরণে এগিয়ে গিয়েছিলেন। তিনি বলেন, ‘প্রথমবারের মতো বাস চালাতে পেরে আমি বেশ খুশি। আমি ইতোমধ্যে একটি ট্যাক্সি এবং ট্রাক চালিয়েছি। কেউ আত্মবিশ্বাস প্রদর্শন করবে এমন প্রত্যাশা ছিল না তবে এই স্বপ্নটিও সত্য হয়েছিল। কেউ স্বপ্ন দেখেনি, তবে খোলা চোখে গাড়ি চালানোর স্বপ্ন পূরণ করেছে। এখন আমি অন্য মহিলাদের ড্রাইভিং শেখাতে চাই। ‘

 

সম্পর্কিত খবর