প্রথা ভাঙলেন মমতা! নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণার দিনে ঘোষণা হল না প্রার্থী তালিকা! ধোঁয়াশা রাজ্য রাজনীতিতে

বাংলা হান্ট ডেস্কঃ ভোটের নির্ঘণ্ট ঘোষণা হলেই সেই দিনই তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় কালীঘাটের বাড়ি থেকে তৃণমূলের প্রার্থী তালিকা ঘোষণা করে দেন। এতবছর ধরে এটাই চলে আসছিল। কিন্তু ছন্দ কাটল গতকাল। শুক্রবার কমিশনের তরফ থেকে ভোটের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার পর তৃণমূল নেত্রী প্রেস বার্তা করেছিলেন ঠিকই, কিন্তু কোনও প্রার্থীর নাম ঘোষণা করেন নি। এতদিনের ট্র্যাডিশন কেন ত্যাগ করলেন তিনি? এই নিয়ে উঠছে প্রশ্ন।

রাজ্যের ২৯৪ এর মধ্যে একটি আসনে প্রার্থীর নাম অলরেডি ঘোষণা হয়ে গিয়েছে। সেই আসনটি হল নন্দীগ্রাম। সেখানে তৃণমূল সুপ্রিমো নিজেই প্রার্থী। আর বাকি ২৯৩ টি আসনের জন্য প্রার্থীদের নাম একদিনেই ঘোষণা হবে, না ধাপে ধাপে ঘোষণা হবে সেই নিয়ে রয়েছে ধোঁয়াশা। গতকাল তৃণমূল নেত্রী বাড়িতে থেকেও প্রার্থীদের নাম ঘোষণা না করায় জল্পনার সৃষ্টি হয়েছে।

২০১৯ এ লোকসভা ভোটে বড়সড় ধাক্কা খাওয়ার পর ভোট কুশলী প্রশান্ত কিশোরকে তৃণমূলের গুরু দায়িত্ব দেওয়া হয়েছে। তাহলে কি প্রশান কিশোরের কথায় এই ট্র্যাডিশন ভাঙলেন তৃণমূল সুপ্রিমো? প্রাপ্ত খবর অনুযায়ী, পিকের আইপ্যাক টিম রাজ্যের ২৯৪ টি আসনে নিখুঁত সার্ভে করছে। আর সেই সার্ভে মতই প্রার্থীদের নাম ঘোষণা করা হবে।

নির্বাচনের দামাদা বাজার আগে থেকেই বহু তৃণমূল নেতা, বিধায়ক, সাংসদ বেসুরো গেয়ছেন। এদের মধ্যে অনেকেই আবার দল ছেড়ে বিজেপিতে গিয়ে যোগ দিয়েছেন। তবে বিজেপি মাঝপথেই দলবদলের ঝাঁপ বন্ধ করে দেওয়ায় অনেক বিক্ষুব্ধ তৃণমূল নেতা এখনও দলেই রয়ে গিয়েছেন। দলের প্রার্থী ঘোষণার আগে সেই সমস্ত বিক্ষুব্ধ নেতাদের কি করা হবে, সেটা নিয়েও দলের মধ্যে চলছে মন্থন।

এর আগে শোনা যাচ্ছিল যে, তৃণমূলের অনেক পুরনো বিধায়ক এবারের নির্বাচনে টিকিট নাও পেতে পারেন। এখন প্রশ্ন উঠছে যে, পুরনো বিধায়করা যদি টিকিট না পেয়ে বেসুরো হয়ে যান, তাহলে কী হবে? যেমন তৃণমূলের বিধায়ক চিরঞ্জিত সরাসরি হুঁশিয়ারি দিয়ে বলেছেন যে, তিনি টিকিট না পেলে প্রচারেও যাবেন না এবং তৃণমূলের সঙ্গেও থাকবেন না। এরকম অনেক নেতাই আছেন, যারা টিকিট না পেয়ে দল ছেড়ে দিতে পারেন। আর তাঁদের নিয়ে দল অনেক চিন্তিত। সেই কারণে এবারের প্রার্থী ঘোষণা ভোট ঘোষণার দিনে হয়নি। আর এবার আর হয়ত এক দিনে সব প্রার্থীর নাম ঘোষণা নাও হতে পারে।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর