ইয়াসে বিধ্বস্ত হয়েও কোভিড আক্রান্ত রাজ্যে অক্সিজেন সরবরাহ করছে ওড়িশা

বাংলা হান্ট ডেস্কঃ প্রথমে ঘূর্ণিঝড় ইয়াসের (Yaas) ল্যান্ডফল হওয়ার কথা ছিল বাংলায়, কিন্তু পরে তা পথ পরিবর্তন করে ওড়িশার (Odisha) উপকূলে আছড়ে পড়ে। ইয়াসের কারণে বাংলায় যা ক্ষয়ক্ষতি হওয়ার হয়েছে, তাঁর থেকে অনেক বেশি ক্ষয়ক্ষতি হয়েছে নবীন পট্টনায়কের (Naveen Patnaik) রাজ্যে। ওড়িশা সরকার ইয়াসের মোকাবিলায় আগে থেকেই প্রস্তুতি নিয়েছিল। বহু মানুষকে উপকূলবর্তী এলাকা থেকে সরিয়ে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছিল। ওড়িশার বালাসোরের উপর দিয়ে যাওয়ার সময় তাণ্ডব করে ইয়াস। তবে, এই দুর্যোগের সময়েও মানবিক ওড়িশা সরকার।

1619353326 oxygen express anandabazar
FIle Pic

যেই সময় প্রতিবেশী রাজ্যগুলোর ওড়িশার পাশে দাঁড়ানো দরকার, সেই সময় ওড়িশা নিজে ইয়াসের মোকাবিলার পাশাপাশি কোভিড আক্রান্ত রাজ্যগুলিতে অক্সিজেন সাপ্লাই করে চলেছে। ওড়িশা পুলিশের এডিজি জশবন্ত কুমার জেঠওয়া জানান, ‘অক্সিজেন ট্যাংকারগুলিকে সুরক্ষিত এবং একজোট করার পাশাপাশি হাসপাতালগুলিতে অক্সিজেন সরবরাহ নিশ্চিত করা হয়েছে।” অক্সিজেন উৎপাদন কেন্দ্র, অক্সিজেন ট্যাংকারের চালক এবং অন্যান্য কর্মীদের সুরক্ষিত রাখার পাশাপাশি অক্সিজেন সরবরাহ সহজতর করার লক্ষ্যে কাজ চলছে বলে জানান এডিজি জশবন্ত কুমার জেঠওয়া।

Oxygen plant will be set up in South 24 Parganas
FIle Pic

একদিকে করোনা তারপর আবার ইয়াস, দু’দিক থেকেই বিপদে পড়েছে ওড়িশা সরকার এবং জনগণ। তবে এই বিপদের মধ্যেও মানবিকতার খাতিরে করোনা আক্রান্ত ভিন রাজ্যে জীবনদায়ী অক্সিজেন পাঠিয়ে যাচ্ছে ওড়িশা সরকার। প্রাপ্ত খবর অনুযায়ী, গত একমাসে গ্রিন করডরের মাধ্যমে ওড়িশা পুলিশ ২২ হাজার মেট্রিক টন অক্সিজেন পাঠিয়েছে ভিন রাজ্যে। ওড়িশা সরকারের এই মানবিক পদক্ষেপের প্রশংসা হচ্ছে গোটা দেশ জুড়ে।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর