মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফলাফল ঘোষণা করার দিনক্ষণ ঘোষণা করল রাজ্য

বাংলা হান্ট ডেস্কঃ করোনার কারণে সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিল করার পরে মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকারও। প্রথমে পরীক্ষার পক্ষে রায় দিলেও পরবর্তীকালে বিশেষজ্ঞ কমিটি এবং জনমতের ভিত্তিতে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয় সরকার। প্রায় ২২-২৩ লক্ষ ছাত্র ছাত্রীর ভবিষ্যৎ জড়িয়ে রয়েছে এই দুই পরীক্ষার সঙ্গে। তাই তাদের স্বাস্থ্য সংক্রান্ত কোন ঝুঁকি নিতে রাজি হয়নি তারা। তবে পরীক্ষা বাতিল হলেও ইতিমধ্যেই জানানো হয়েছে মূল্যায়ন পদ্ধতি। এর আগেই মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, জুলাই মাসের মধ্যেই প্রকাশিত হবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফলাফল।

সেই সূত্র ধরে ইতিমধ্যেই কিছু মূল্যায়নের মানদন্ডও স্থির করেছে রাজ্য শিক্ষা দপ্তর। পর্ষদ সভাপতি কল্যাণময় বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছেন, মাধ্যমিকের মূল্যায়নের ক্ষেত্রে নবম এবং দশম উভয় শ্রেণীর থেকেই ৫০% নম্বর গ্রহণ করে মূল্যায়ন করা হবে। নবম শ্রেণীর নাম্বার রয়েছে স্কুলের কাছে, অন্যদিকে দশম শ্রেণীর ইন্টার্নাল মার্কসের উপর ভিত্তি করেই এগোবে বোর্ড। দ্বাদশ শ্রেণীর ক্ষেত্রে একাদশ শ্রেণীর লিখিত পরীক্ষার ৬০% নম্বর নেওয়া হবে। বাকি ক্ষেত্রে মূল্যায়ন হবে ইন্টার্নাল অ্যাসেসমেন্ট বা প্রাকটিক্যাল পরীক্ষার উপর।

   

এবার অবশেষে ফলাফলের সঠিক দিন ঘোষণা করল রাজ্য সরকার। জানানো হয়েছে মাধ্যমিকের ফলাফল ঘোষিত হবে ২০ জুলাই। অন্যদিকে জুলাই মাসের শেষেই ঘোষিত হবে উচ্চ মাধ্যমিকের ফলাফল। পর্ষদ এও জানিয়েছে, পরবর্তী ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের ভর্তিতে যাতে কোন অসুবিধা না হয় সেদিকেও নজর রাখছেন তারা।

শনিবার পর্ষদের তরফে এও জানানো হয়েছে, ছাত্র-ছাত্রীদের নম্বরের ক্ষেত্রে কোন গোলমাল হলে সংশ্লিষ্ট স্কুলের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। পর্ষদের ওয়েবসাইটে ২১ জুন থেকেই নম্বর জমা দেওয়া যাবে। নবম শ্রেণীর বিষয়ভিত্তিক নম্বর জমা দিতে হবে ২৪ জুনের মধ্যে।

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর