এবার যুব মোর্চা সংগঠনেও বাংলার গুরুত্ব বাড়ালো কেন্দ্র, গুরুত্বপূর্ণ পদে বঙ্গের দুই BJP নেতা

বাংলা হান্ট ডেস্কঃ কেন্দ্রীয় মন্ত্রীসভায় রদবদলে এর আগে বাংলার গুরুত্ব কিছুটা বাড়িয়ে দিয়েছে বিজেপি (BJP)। শুধু মন্ত্রীর সংখ্যা বেড়েছে তাই নয়, উত্তরবঙ্গ এবং মতুয়া জনগোষ্ঠী থেকেও মন্ত্রীসভায় স্থান পেয়েছেন বাংলার প্রতিনিধিরা। যার জেরে আগামী লোকসভার কথা মাথায় রেখে বাংলার গুরুত্ব যে বাড়াচ্ছে বিজেপি তা বলাই বাহুল্য। সংগঠনেও একাধিক রদবদল হয়েছে। এবার ভারতীয় জনতা পার্টির সর্বভারতীয় যুব মোর্চাতেও (BJYM) প্রাধান্য পেল বাংলা।

সংগঠনের সর্বভারতীয় সহ-সভাপতি হিসেবে নির্বাচিত হলেন দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা (Raju Bista)। প্রসঙ্গত উল্লেখ্য, মন্ত্রীসভায় রাজু বিস্তা সুযোগ না পাওয়ায় গোর্খাদের মধ্যে যে ক্ষোভ তৈরি হয়েছিল, একথা চিঠি লিখে স্বয়ং প্রধানমন্ত্রীকে জানিয়ে ছিলেন দার্জিলিংয়ের বিধায়ক নীরজ জিম্বা। চিঠিতে তিনি লেখেন, ”মন্ত্রিসভার রদবদলে রাজু সিং বিস্তার মতো যোগ্য প্রার্থীকে বাদ রাখায় দার্জিলিংয়ের মানুষের মনে ক্ষোভ জমেছে।” তিনি আরও জানান, বিজেপিকে শুরু থেকে জয়ের লক্ষ্যে পৌঁছে দিয়েছে দার্জিলিং। তার পিছনে বড় ভূমিকা রয়েছে রাজুর। আর তাই তিনি মন্ত্রীসভায় সুযোগ না পাওয়ায় ক্ষুব্ধ এলাকাবাসী।

   

রাজনৈতিক মহলের মতে, সেই কারণে এবার সংগঠনের গুরুত্বপূর্ণ পদে রাজুকে বসালো দিল্লি। বুধবার ভারতীয় জনতা পার্টির যুব মোর্চার তরফে টুইট করে একথা জানানো হয়। এই সাংগঠনিক রদবদলের জেরে বাংলা থেকে শুধু রাজু বিস্তা নন, সুযোগ পেলেন দুবরাজপুরের বিধায়ক অনুপ সাহাও (Anup Saha)।

বীরভূম বরাবরই অনুব্রত মণ্ডলের (anubrata Mondal) গড় হিসেবে পরিচিত। সেই দোর্দণ্ডপ্রতাপ অনুব্রত মণ্ডলের গড়েই ভালো ফল করেছেন অনুপ সাহা। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে আজ তারই পুরস্কার পেলেন তিনি। তবে একদিকে যখন পাঞ্জাব, উত্তরপ্রদেশে বিরোধী হওয়া বাড়ছে, তখন উত্তর-পূর্ব ভারতে নিজেদের মাটি আরও শক্ত করতে বদ্ধপরিকর বিজেপি। বিশেষত আগামী লোকসভায় বাংলা, আসাম, ত্রিপুরা গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলেই মনে করছেন তাত্ত্বিকরা। আর সেই কারণেই সংগঠনের গুরুত্ব বাড়ছে বাংলার, অন্তত এমনটাই মত রাজনৈতিক পর্যবেক্ষকদের।

 

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর