ইংরেজদের বিরুদ্ধে নীলের বদলে লাল টুপি পরে মাঠে কোহলিরা, জানুন কেন …

বাংলা হান্ট ডেস্কঃ গতকাল লর্ডসে খেলা শুরুর আগে অদ্ভুত এক ঘটনা ঘটেছিল মাঠজুড়ে। কার্যত যেদিকেই তাকান লালে-লাল হয়েছিল স্টেডিয়াম। দর্শক সর্মথকরা তো বটেই, এমনকি দুই দলের খেলোয়াড়রাও মাঠে নামলেন লাল টুপি পড়ে। কিন্তু দেশের নীল রং ছেড়ে হঠাৎ এই লাল টুপি ব্যবহার কেন করল কোহলি এবং রুট বাহিনী। জানলে মন ভালো হয়ে যাবে আপনারও।

২০১৮ সালে বিখ্যাত অস্ট্রেলিয়ান ক্রিকেটার ম্যাকগ্রাথের স্ত্রীর মৃত্যু হয় স্তন ক্যান্সারের কারণে। তারপর থেকেই ক্যান্সার বিষয়ক সচেতনতা ক্ষেত্রে আরও বেশি গুরুত্ব দিতে শুরু করেছেন ক্রিকেটাররা। এমনই একটি ফাউন্ডেশনের নাম রুথ স্ট্রস ফাউন্ডেশন, যারা ক্যান্সার নিয়ে কাজ করে আসছে দিনের পর দিন। বিখ্যাত ইংরেজ ওপেনার তথা অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রসের স্ত্রী রুথ স্ট্রসের যৌথ উদ্যোগে গড়ে উঠেছে এই ফাউন্ডেশন। এর কাজ মূলত বিভিন্ন ধরনের ক্যান্সার সম্পর্কে সকলকে সচেতন করে তোলা।

https://twitter.com/HomeOfCricket/status/1426130907476463620?s=19

ভারত বনাম ইংল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন ‘রেড ফর রুথ’ দিবস হিসেবে পালন করা হয়। ধূমপান তো বটেই ধূমপান না করলেও কিভাবে ফুসফুসে ক্যান্সার হতে পারে, তা নিয়েও মানুষকে সচেতন করে চলেছে এই সংস্থা। এবার তাদের পাশে এসে দাঁড়ালেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি এবং ইংল্যান্ড অধিনায়ক জো রুটরাও। সেই কারণেই নীল টুপির বদলে লাল টুপি পড়ে মাঠে নামলেন কোহলি ব্রিগেড।

এই ফাউন্ডেশনকে সাহায্যের জন্য টুইট করে প্রত্যেকের কাছে আবেদন জানিয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও। লর্ডসে ঘন্টা বাজিয়ে খেলা শুরু করায় রীতি। দ্বিতীয় দিনেই ঘন্টা বাজান অ্যান্ড্রু স্ট্রস এবং বেশ কিছু সমর্থক। তাদের প্রত্যেকের গায়েও এদিন ছিল লাল পোশাক। মনে করিয়ে দিই ভারতে এমন একটি ফাউন্ডেশন চালান ক্যান্সার জয়ী ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিংহ। তার ফাউন্ডেশনের নাম ‘যুবি ক্যান’।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর