সংগ্রহে প্রায় ১৪-১৫ হাজার জাতীয় পতাকা, বিশেষ কারণে গত ১২ ধরে এই কাজ করছেন মনু

বাংলাহান্ট ডেস্কঃ রাস্তায় পড়ে থাকা জাতীয় পতাকা (national flag), তুলে ভরে নেন নিজের ব্যাগে। নিয়ে গিয়ে জিমা করেন নিজের বাড়িতে। গত ১২ বছর ধরে স্বাধীনতা দিবস এবং প্রজাতন্ত্র দিবসের পর দুই দিন এই কাজ করে আসছেন বালি নিশ্চিন্দার বাসিন্দা বছর ৩২ -র প্রিয়রঞ্জন সরকার (মনু)। সঙ্গী সাইকেলকে নিয়েই বেরিয়ে পড়েন এই অভিযানে।

ছোট থেকে দ্রারিদ্রতাকে সঙ্গে নিয়েই জীবনের লক্ষ্যে এগিয়ে গিয়েছেন মনু। ছোট বয়সে বাবাকে হারানোর পর তাঁর মা তাঁকে অনেক কষ্টে বড় করে তুলেছেন। ভালো ভাবে কথা বলতে না পারলেও, রাস্তায় জাতীয় পতাকা পড়ে থাকতে দেখলে, তা কুড়িয়ে নিজের ব্যাগে ভরে নেনে মনু।

   

bvbvb 3

এই কাজের বিষয়ে সেচ দপ্তরের কর্মী মনু জানিয়েছেন, ‘জাতীয় পতাকা তো নিজের মায়েরই সমান। নিজের মা যদি রাস্তায় পড়ে থাকতেন, তাহলেও আমি এভাবেই তুলে নিতাম। তবে আমার এই কাজে অনেকেই সাহায্য করেন। দুদিন ধরে চলা এই কাজে বর্ধমান, শ্রীরামপুর থেকে শুরু করে হাওড়া এলাকার বহু যুবক যুবতী, চিকিৎসক, শিক্ষক, সন্ন্যাসীরাও এগিয়ে আসেন। কেউ ঠাট্টা করতে চাইলে, করবে’।

কেন হঠাৎ এমন কাজ বেছে নিলেন, সে প্রসঙ্গে মনু জানিয়েছেন, ‘আমার ছোটবেলায় মা একদিন অনেকগুলো পতাকা কুড়িয়ে এনেছিলেন। কারণ জানতে চাইলে, মা জানান- পতাকা মায়ের মতন। পতাকার সম্মান রক্ষা, দেশবাসীর কর্তব্য। মায়ের কথা মনে রেখে, কলেজ পাশ করেই এই কাজে লেগে পড়ি’।

The News Bangla Indian Flag 1

তিনি জানান, ‘১৫ ই আগস্ট এবং ২৬ শে জানুয়ারির পর অনেকেই জাতীয় পতাকার সম্মান করতে পারে না। সেই পতাকা আমি কুড়িয়ে এনে ভালো করে পরিষ্কার করে জমা করে রাখি। এই কাজের জন্য 20 ফুট বাই 15 ফুটের একটি টিনের বাক্স রয়েছে। প্রায় ১৪-১৫ হাজার পতাকা রয়েছে সেখানে। আর এই পতাকাগুলো যাতে ঠিকঠাক থাকে, সেজন্য ন্যাপথলিন দিয়েও রাখি’।

তিনি আরও জানান, এই বাস্ক ভরে গেলে, নতুন বাস্ক আনব। অনেকেই এখন আমার কাজের সঙ্গে মানিয়ে নিয়েছেন। তবে এই কাজ থামবে না, আমি মরে গেলেও, চলতে থাকবে এই কাজ’।

ad2
Avatar
Smita Hari

সম্পর্কিত খবর