স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে সুবর্ণ সুযোগ দিচ্ছে SBI, এখনই করুন বিনিয়োগ

বাংলা হান্ট ডেস্কঃ স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া স্বাধীনতা দিবসের ৭৫ বছর পূর্তির কথা মাথায় রেখে নানা নতুন স্কিম ঘোষণা করেছে গ্রাহকদের জন্য। যারা ব্যাংকে টাকা ফিক্সড ডিপোজিট করেন, বিশেষত তাদের জন্যই রয়েছে এই দুরন্ত অফার। শুধু তাই নয়, প্রবীন নাগরিকদের জন্যও রয়েছে বেশ কিছু অতিরিক্ত সুবিধা। এসবিআইয়ের নতুন এই স্কিমের নাম প্ল্যাটিনাম ডিপোজিট।

ব্যাংক সুত্রে জানানো হয়েছে এতে পাওয়া যাবে বেশ কিছু অতিরিক্ত অফার, যেমন গ্রাহকরা ১৫ বিপিএস বাড়তি সুবিধা পাবেন। এছাড়াও রয়েছে তিনটি পর্যায়ে ডিপোজিট করার সুযোগ। গ্রাহকরা নিজেদের টাকা ৭৫ দিন ,৫২৫ দিন ২২৫০ দিনের জন্য ফিক্সড করতে পারবেন। এছাড়া প্রবীন নাগরিকদের জন্য অতিরিক্ত সুদেরও ব্যবস্থা রয়েছে। এসবিআইয়ের এই স্কিমটি চলবে ১৪ সেপ্টেম্বর অবধি।

আসুন দেখে নেওয়া যাক ক্ষেত্রে দেওয়া হবে কত শতাংশ সুদঃ

★ সাধারণ নাগরিকরা ৭৫ দিনের জন্য বিনিয়োগ করলে সুদের হার ৩.৯০ শতাংশ এবং প্রস্তাবিত সুদের হার ৩.৯৫ শতাংশ।

★ প্লাটিনাম ডিপোজিটে ২২৫০ দিনের জন্য বিনিয়োগ করলে বর্তমান সুদের হার ৫.৪০ শতাংশ, প্রস্তাবিত সুদ ৫.৫৫ শতাংশ।

★ তবে প্রবীন নাগরিকদের জন্য বেশ লিছু বিশেষ সুবিধা রয়েছে, তাদের ক্ষেত্রে ৭৫ দিনের জন্য বিনিয়োগ করলে বর্তমান সুদের হার ৪.৪০ এবং প্রস্তাবিত সুদ ৪.৪৫ শতাংশ। ৫২৫ দিনের জন্য বিনিয়োগ করলে সেক্ষেত্রে বর্তমান সুদ ৫.৫০ শতাংশ এবং প্রস্তাবিত সুদ ৫.৬০ শতাংশ।

★ প্রবীন নাগরিকরা যদি ২২৫০দিনের জন্য বিনিয়োগ করেন তাহলে সেক্ষেত্রে সুদের হার সাধারণের তুলনায় অনেকটাই বেশি। এক্ষেত্রে বর্তমান সুদ ২০ শতাংশ প্রস্তাবিত সুদ ৫.৬০ শতাংশ।

sbi 3

এছাড়াও স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার প্রবীণ গ্রাহকদের জন্য স্পেশাল এফডি রয়েছে এবং সেক্ষেত্রে ৩০ বিপিএফ বাড়তি সুদ দেওয়া হয়ে থাকে।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর