কেন বিকাশ ভবনের সামনে বিষপান করেছিলেন ৫ শিক্ষিকা, সামনে এলো আসল কারণ

বাংলা হান্ট ডেস্কঃ বদলির অর্ডার এবং পরবর্তী ক্ষেত্রে শিক্ষিকাদের রাস্তায় নেমে প্রতিবাদ মিছিলে বিষপান। খোদ বিকাশ ভবনের সামনে এই ঘটনা নিয়ে এখন রীতিমতো সরগরম রাজ্য রাজনীতি। অনেকদিন ধরেই প্রতিবাদ করেছিল শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চ। এমনকি শিক্ষামন্ত্রীর বাড়ির সামনেও প্রতিবাদে শামিল হয়েছিলেন তারা। কিন্তু তারপরেও কিন্তু তার পরেও কোনও সুরাহা না হওয়ায় শেষ পর্যন্ত এই কঠিন সিদ্ধান্ত নেন ওই পাঁচ শিক্ষিকা।

কেন হঠাৎ বদলির ইস্যুতে এত বেশি সরব হলেন তারা। কার্যত এবার সামনে এলো তার আসল কারণ। সূত্রের খবর অনুযায়ী, বিষপানকারী শিক্ষিকাদের অন্যতম অনিমা নাথ একজন বৈষ্ণব ধর্মাবলম্বী মানুষ। পারতপক্ষে আমিষ আহার করেন না তিনি। তাকেই টান্সফার করা হয় একটি হাই মাদ্রাসায়, যার জেরে আঘাত লাগে তার ধর্মীয় বিশ্বাসে।

   

অন্যদিকে জিয়াগঞ্জের জৈনপুরের শিক্ষিকা ছবি চাকি দাস হাজরা পড়াশোনা করে এসেছেন বাংলা মিডিয়ামে এবং বাংলা মাধ্যমেই শিক্ষকতা করে আসছিলেন এতদিন কিন্তু হঠাৎই তাকে ট্রান্সফার করা হয় জলপাইগুড়ি জেলার মাল ব্লকের হিন্দি মিডিয়াম স্কুলে। যার জেরে কাজ এগিয়ে নিয়ে যাওয়া কঠিন হয়ে পড়েছিল তাদের পক্ষে। আর সেই কারণেই সে দিন বিকাশ ভবনের সামনে নজিরবিহীন সিদ্ধান্ত নেন এই ৫ শিক্ষিকা।

bikash bhawan teachers

অনিমা নাথ, শিখা দাস, জোৎস্না টুডু, পুতুল মণ্ডল ও ছবি দাস হাজরাদের অভিযোগ, তাদের দাবি শোনা হচ্ছে না বহুদিন ধরেই। এর আগেও বিকাশ ভবনের সামনে ‘শিক্ষামন্ত্রী মিসিং’ পোস্টার বেতন বৃদ্ধির দাবিতে প্রতিবাদে সরব হয়েছিলেন তারা। কিন্তু কোনো ক্ষেত্রেই কর্ণপাত করা হয়নি সরকারের পক্ষ থেকে। বরং কার্যত অনৈতিকভাবে বদলি করে দেওয়া হয় একাধিক শিক্ষিকাকে। আর তাই এছাড়া অন্য কোন উপায় ছিল না তাদের সামনে।

ad2
Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর