পাকিস্তানের ব্যবস্থাপনায় চরম অখুশি নিউজিল্যান্ড, সিরিজ হবে কিন্তু কোনও দলই পাবে না পয়েন্ট

বাংলা হান্ট ডেস্কঃ প্রায় ১৮ বছর পর ফের একবার পাকিস্তানে সিরিজ খেলতে গিয়েছে নিউজিল্যান্ড। ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই সিরিজে মোট তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে দুই দল। কিন্তু খেলা শুরু হবার আগেই ফের একবার বড় ঝটকা খেলো পাক বোর্ড। নিউজিল্যান্ড সাফ জানিয়ে দিয়েছে এই সিরিজকে বিশ্বকাপ সুপার লিগের অন্তর্ভুক্ত করবে না তারা। যার ফলে এই তিন ম্যাচ থেকে যে ৩০ পয়েন্ট সংগ্রহ করার লড়াই ছিল দুই দলের মধ্যে তা এবার বড় ধাক্কা খেলো।

কিন্তু কেন এই বার্তা দিল নিউজিল্যান্ড? আইসিসির নিয়ম অনুসারে বিশ্বকাপ সুপার লিগের যেকোনো সিরিজে ডিআরএসের ব্যবস্থা থাকা বাধ্যতামূলক। কিন্তু এই ডিআরএসের ব্যবস্থা করতে পারেনি পাকিস্তান আর সেই কারণেই নিউজিল্যান্ডের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে এই সিরিজকে বিশ্বকাপ সুপার লিগের অন্তর্ভুক্ত করতে চায়না তারা। এক্ষেত্রে জানিয়ে রাখি বিশ্বকাপ সুপার লিগের প্রতিটি ম্যাচে ১০ পয়েন্ট করে পায় বিজয়ী দল, যা তাদের বিশ্বকাপে কোয়ালিফাই করতে সাহায্য করবে।

আইসিসি নিয়ম অনুসারে বিশ্বকাপ সুপার লিগের জন্য নির্দিষ্ট করা হয়েছে মোট ১৩ টি দলকে। যেহেতু ২০২৩ সালের বিশ্বকাপ আয়োজিত হবে ভারতে তাই আয়োজক গোষ্ঠী হিসেবে ভারত অটোমেটিক্যালি কোয়ালিফাই করে গিয়েছে। কিন্তু বাকি দলগুলিকে খেলতে হবে এই সুপার লিগ। এর মধ্যে সেরা ৮ টি দলকে সরাসরি সুযোগ দেওয়া হবে বিশ্বকাপ প্রতিযোগিতায়। এই মুহূর্তে এই তালিকায় ৯৫ পয়েন্ট সংগ্রহ করে শীর্ষে রয়েছে ২০১৯ সালে বিশ্বকাপ জয়ী দল ইংল্যান্ড।

IMG 20210912 222524

লীগের নিয়ম অনুযায়ী প্রত্যেক দলকে চারটি হোম সিরিজ এবং চারটি অ্যাওয়ে সিরিজ খেলতে হবে। তার নিরিখেই নির্ধারিত হবে তাদের পয়েন্ট সংখ্যা। এই মুহূর্তে মোট নয়টি ম্যাচ খেলেছে পাকিস্তান, যার মধ্যে চারটি ম্যাচ জিতে নিয়ে ৪০ পয়েন্ট সংগ্রহ করেছে তারা। এই মুহূর্তে তালিকায় তাদের স্থান ষষ্ঠ। অন্যদিকে নিউজিল্যান্ড এ পর্যন্ত তিনটি একদিনের ম্যাচ খেলে তিনটিতেই জয়লাভ করেছে। যার ফলে তাদের পয়েন্ট এখন ৩০। তবে জানা গিয়েছে, ২০২২-২৩ সালে ফের একবার পাকিস্তান সফরে আসবে কিউইরা। তখনই বিশ্বকাপ সুপার লিগের জন্য লড়াই করবে তারা।

 

 

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর