‘আমাদের সমাজ ও রাজ্য খুব খারাপ’ ইংরেজিতে স্নাতক ডিএলএড’র প্রশিক্ষনের পরও চাকরি না পেয়ে আত্মঘাতী যুবক

বাংলা হান্ট ডেস্কঃ প্রথমে করোনা পরবর্তী ক্ষেত্রে লকডাউন মিলিয়ে বেকারদের অবস্থা শোচনীয় হয়ে পড়েছে গোটা দেশজুড়ে। অন্যদিকে সরকারি চাকরির সংখ্যাও দিনদিন কমতে শুরু করেছে। যার জেরে ভয়াবহ মানসিক অবসাদের শিকার হচ্ছেন চাকরিপ্রার্থী তরুণ-তরুণীরা। নচিকেতার গানের কথার মতই “ডিগ্রির ভাঁড়ারেতে তবু কিছু মাল আছে, পকেটের ভাঁড়ারটা শূন্য।” আর এই তীব্র অবসাদই তাদের বাধ্য করছে ভয়ঙ্কর কিছু সিদ্ধান্ত নিতে। ফের একবার একটি চূড়ান্ত নিদর্শন হিসেবে উঠে এল মেধাবী চাকরিপ্রার্থী বাবু দলুইয়ের নাম।

মুর্শিদাবাদের বড়ঞা থানার বড়া গ্রামের ছেলে বাবু। বয়স মাত্র ২৪, হতদরিদ্র দিনমজুর পরিবারে জন্মগ্রহণ করলেও ছোটবেলা থেকেই বেশ মেধাবী ছিল সে। মাধ্যমিকে ৭৮ শতাংশ, উচ্চ মাধ্যমিকে ৭৫ শতাংশ নম্বর নিয়ে পাশ করার পর ইংরেজিতে অনার্স নিয়ে স্নাতক ডিগ্রিও লাভ করেছিল সে। সাত বছর আগেই বাবাকে হারিয়েছিল বাবু, বছর দুয়েক আগে মারা যান মাও। তবু স্বপ্ন ছাড়েনি সে। অতি কষ্টে সরকারি কেন্দ্র থেকে প্রাথমিক শিক্ষক হওয়ার জন্য ডিএলএড ট্রেনিংও নিয়েছিল বাবু।

কিন্তু সমস্ত স্বপ্ন ভেঙ্গে গেল অচিরেই, তীব্র অবসাদে আত্মহত্যাকেই পথ হিসেবে বেছে নিল ২৪ বছরের এই যুবক। জানা গিয়েছে, বিছানার চাদর দিয়ে গলায় ফাঁস লাগিয়েই আত্মহত্যা করে সে। পাশে একটি সুইসাইড নোটে লেখা,  “আমি, বাবু দলুই, বিদায় নিচ্ছি। আমাদের সমাজ ও রাজ্য খুব খারাপ” বাবুর জামাইবাবু তমাল দলুই জানিয়েছেন, কিছুদিন আগেই পিএসসি ক্লার্কশিপ পরীক্ষায় ছ হাজারের মধ্যে নাম এসেছিল বাবুর। এর আগে কলকাতায় থেকে চাকরি খুঁজছিল সে। কিন্তু ক্লার্কশিপ পরীক্ষায় নাম আসার পর জামাইবাবুর কাছে চলে এসে টাইপিং স্কুলে ভর্তি হয় বাবু।

216561Y9Oh2FgV

কিন্তু সবকিছু উলটপালট হয়ে যায় তার পরেই। পিএসসির প্রথম তালিকায় বাবুর নাম ছিল ছয় হাজারের মধ্যে, কিন্তু সেই তালিকা বাতিল হয়। দ্বিতীয় তালিকায় দেখা যায় ১৮ হাজারেরও পিছনে চলে গেছে সে। অবসাদ থেকেই গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করল এই মেধাবী ছাত্রটি। আসলে কলকাতাতেও তেমন কোনও চাকরি খুঁজে পায়নি বাবু, তাই পেট চালাতে রাজমিস্ত্রির জোগাড়ে হিসেবেই কাজ করত সে। এরপর পিএসসির তালিকা বের হওয়ায় মাইনে না নিয়েই চাকরি পাওয়ার আশায় জামাইবাবুর কাছে চলে আসে বাবু। আর তাই সেই স্বপ্ন শেষ হয়ে যেতে আর নিজেকে ধরে রাখতে পারেনি সে।

 

Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর