এবার দামি হল আগুনও, ১৪ বছর পর বাড়ছে দেশলাইয়ের দাম! আর পাওয়া যাবে না ১ টাকায়

বাংলা হান্ট ডেস্কঃ পেট্রোল এবং ডিজেলের দাম শুনলেই এই মুহূর্তে নাভিশ্বাস উঠছে জনতার। সেঞ্চুরি পার করেও রোজই ঊর্ধ্বমুখী হচ্ছে দাম, যার ফলে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। শুধু পেট্রোল-ডিজেলই নয় রান্নার গ্যাস, ভোজ্য তেল সবকিছুই এই মুহূর্তে অগ্নিমূল্য। এবার ফের দাম বাড়তে চলেছে একটি নিত্য প্রয়োজনীয় জিনিসের। ২০০৭ সালে শেষবার ৫০ পয়সা থেকে বেড়ে এক টাকা হয়েছিল একটি দেশলাই বাক্সের দাম। ১৪ বছর পর ফের একবার দেশলাই বাক্সের দাম বাড়াতে চলেছেন নির্মাতারা।

জানা গেছে আগামী ডিসেম্বর থেকে আর এক টাকায় মিলবে না দেশলাই বাক্স। এবার তার নতুন দাম হতে চলেছে দু টাকা। বৃহস্পতিবার শিবাকাশীতে দেশলাই বাক্স নির্মাতাদের একটি সর্বভারতীয় বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।জানিয়ে রাখি, কেরালাতেই দেশলাই বাক্স নির্মাণ শিল্পে কাজ করেন প্রায় ৪ লক্ষ মানুষ। যার মধ্যে বেশিরভাগই মহিলা। প্রতিনিয়ত মূল্যবৃদ্ধি তাদের জীবনেও বড় প্রভাব ফেলেছে।

নির্মাতারা জানিয়েছেন ক্রমাগত বেড়ে চলেছে জিনিসপত্রের দাম। পেট্রোল-ডিজেলের দামও এই মুহূর্তে অনেকখানি বেড়ে গিয়েছে। যার জেরে দেশলাই বাক্সের দাম বাড়াতে বাধ্য হয়েছেন তারা। তাদের মতে অনেকক্ষেত্রে কাঁচামালের দাম প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছে। আর তাই এছাড়া তাদের কাছে আর কোন উপায় ছিল না।

images 2021 10 23T131516.037

প্রস্তুতকারকরা জানিয়েছেন, এক কেজি লাল ফসফরাস ৪২৫ টাকা থেকে বেড়ে গিয়ে দাঁড়িয়েছে ৮১০ টাকায়, মোম ৫৮ টাকা থেকে ৮০ টাকায় পৌঁছেছে। বাইরের বক্স বোর্ড যা আগে ৩৬ টাকায় পাওয়া যেত এখন তার দাম দাঁড়িয়েছে ৫৫ টাকা। দাম বেড়েছে ভিতরের বক্স বোর্ডেরও। ৩২ টাকা থেকে বেড়ে ৫৮ টাকা হয়েছে। শুধু তাই নয়, কাগজ, স্প্লিন্ট, পটাসিয়াম ক্লোরেট এবং সালফারের দামও ১০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে এই কয়েক বছরে। আর তাই নির্মাতাদের উপর এখন মারাত্মক চাপ এসে পড়েছে।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর