মোদী ৫, যোগী ১২, মোট ১৭ টাকা কমলো পেট্রোলের দাম, বিশাল খুশির আমেজ উত্তরপ্রদেশে

বাংলাহান্ট ডেস্কঃ দীপাবলিতে দেশবাসীকে এক বড় সুখবর দিল কেন্দ্র সরকার। কিছুটা হলেও চাপ কমলো পকেটের। পেট্রোলের ক্ষেত্রে ৫ টাকা এবং একইসঙ্গে ডিজেলের ক্ষেত্রেও আবগারি শুল্ক কমানো হয়েছে ১০ টাকা। ৪ ঠা নভেম্বর অর্থাৎ দীপাবলি থেকেই মিলবে এই ছাড়। এরপরই এই বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও (Yogi Adityanath)।

আর কেন্দ্র সরকারের এই সিদ্ধান্ত নেওয়ার পর বেশ কিছু বিজেপি শাসিত রাজ্যগুলোও পেট্রোল ডিজেলের উপর থেকে শুল্ক কমানোর সিদ্ধান্ত নিল। কিন্তু এই বিষয়ে এখনও মুখে কুলুপ এঁটে রয়েছে বাংলার সরকার।

fuel prices coronavirus effect petrol and diesel prices not changed 730X365

কেন্দ্র সরকার এই ছাড় ঘোষণা করার পরই পেট্রোপণ্যের উপরে ৭ টাকা ভ্যাট কমানোর ঘোষণা করল অসম, গোয়া, কর্নাটকও। গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সবন্ত, কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব- সকলেই ট্যুইট করে পেট্রোল ও ডিজেলে ৭ টাকা ভ্যাট কমানোর ঘোষণা করে দেন।

এই একই সিদ্ধান্ত নিলেন বিহারের মুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদীও। তিনি বুধবার রাতেই ট্যুইট করে জানান, ‘বিহারে পেট্রোলের উপর ১.৩০ টাকা এবং ডিজেলের উপর ১.৯০ টাকা করে ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। বিহারে ৬.৩০ টাকা পেট্রোলের এবং ডিজেলের ক্ষেত্রে ১১.৯০ টাকা কমে যাবে’।

আবার কেন্দ্র সরকারের ঘোষণার পরই পেট্রোল ডিজেলের প্রতি লিটারে ১২ টাকা কমানোর সিদ্ধান্ত নেয় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও। বৃহস্পতিবার থেকেই রাজ্যে ডিজেল এবং পেট্রোল উভয় ক্ষেত্রেই প্রতি লিটারে ১২ টাকা করে কমিয়েছে উত্তরপ্রদেশ সরকার।

যার ফলে পেট্রোলের দাম ১০৬.৯৬ টাকা থেকে কমে দাঁড়াচ্ছে ৯৪.৯৬ টাকা এবং ডিজেল ৯৮.৯১ টাকা থেকে কমে গিয়ে হয়েছে ৮৬.৯১ টাকা প্রতি লিটারে। এই সিদ্ধান্তে খুশি উত্তরপ্রদেশবাসীও।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর