বাংলার মুকুটে জুড়ল নতুন পালক, ‘দেশের সেরা রাজ্য’র তকমা পেল বঙ্গ

বাংলাহান্ট ডেস্কঃ সাফল্যের ঝুড়িতে এক নতুন তকমা বাংলার (west bengal)। পেল স্টেট অফ দ্য স্টেটস অ্য‌াওয়ার্ড। বাংলাকে এই তকমা দিল সর্বভারতীয় মিডিয়া হাউস ‘ইন্ডিয়া টুডে’। বাংলার মুকুটে নতুন পালক যুক্ত হওয়ায়, উচ্ছ্বসিত বঙ্গবাসীও। অভিভূত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)।

সূত্রের খবর, তৃণমূল স্তরে পরিষেবা পৌঁছে দেওয়ার জন্যই বাংলাকে এই সম্মান দিয়েছে সংবাদ সংস্থা। আর বাংলার সরকারের নানা জনহিতকর পরিকল্পনাই বদলে দিয়েছে রাজ্যের চিত্র। রাজ্যের এই সাফল্যে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে ট্যুইট করেও জানানো হয়।

india west bengal 148317058835o

রাজ্যবাসীর জন্য নানা সময়ে নানা প্রকল্পের সূচনা করেছে রাজ্য সরকার। যার মধ্যে দুয়ারে সরকার, কন্যাশ্রী থেকে শুরু করে লক্ষীর ভাণ্ডার-সহ একাধিক প্রকল্পে নানাভাবে উপকৃতও হয়েছেন রাজ্যবাসী। এমনকি আন্তর্জাতিক স্তরে সম্মানিতও হয়েছে বাংলার একাধিক প্রকল্প।

ইতিমধ্যেই পানীয় জল সরবরাহের দিক থেকে শীর্ষস্থানে উঠে এসেছে বাংলার নাম। সমীক্ষা বলছে, গ্রামে পানীয় জল সরবরাহের বিষয়ে দেশের মধ্যে বাংলার স্থান রয়েছে সর্বপ্রথম। এরপর দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘জলস্বপ্ন’ প্রকল্পের অধীনে গ্রামীণ এলাকায় পানীয় জল সরবরাহ করার কাজ করে জনস্বাস্থ্য ও কারিগরি দফতর। আগস্ট মাসেও এই কাজে সেরা হয়েছিল বাংলা। প্রায় ২ লক্ষ ৩৯ হাজার ২৫৬টি বাড়িতে জলের সংযোগ করেছিল বাংলার সরকার।

তারপর সেপ্টেম্বর এবং অক্টোবর মাসে কিছুটা ধীরগতি এসেছিল কাজে। এই তালিকায় কিছুটা পিছিয়ে যায় বাংলা। তবে আবারও ঘুরে দাঁড়িয়ে নভেম্বরে প্রথম স্থান দখল করে নেয় পশ্চিমবঙ্গ। প্রায় ২ লক্ষ ৪০ হাজার ৯৪৩ টি বাড়িতে জল সংযোগ করে গ্রামে পানীয় জল সরবরাহের দিক থেকে প্রথম হয় বাংলা। আর আর ফলেই বাংলার ‘জলস্বপ্ন’ প্রকল্পকে দরাজ সার্টিফিকেট দিল কেন্দ্র সরকার।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর