ভারতের সবচেয়ে বিখ্যাত ‘বনস্পতি ঘি’-র গল্প, যা ৯০ বছর ধরে রাজত্ব করছে রান্নাঘরে

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভারতে (India) খাবারের সাথে সম্পর্কিত মানুষের মুখের স্বাদের তার বিভিন্নরকম। ফলে তেল এবং মশলা এখানে ব্যবহৃত হয় বিভিন্নভাবে যা স্বাদ-কে বিভিন্নরকম আঙ্গিক দানের কাজ করে। রামু মিঠাইওয়ালার সিঙ্গারা হোক বা ভান্ডারার প্রসাদ, বেশিরভাগ জিনিস এখনও সবজি ঘি দিয়ে রান্না করা হয়। ভারতে, বনস্পতি ঘি শুধুমাত্র Dalda নামেই পরিচিত, কারণ এটি ছাড়া আমাদের দেশে অন্য কোনও বনস্পতি ঘি ব্যবহার করা হয় না। কিন্তু জানেন কি Dalda-র ইতিহাস কত পুরনো এবং কীভাবে এই ব্র্যান্ডের সূচনা হয়েছিল?

ডালডা হল ভারতে ব্যবহৃত উদ্ভিজ্জ ঘির সবচেয়ে বিখ্যাত ব্র্যান্ড, যা ১৯৩৭ সালে হিন্দুস্তান ইউনিলিভার নামে একটি কোম্পানি দ্বারা শুরু হয়েছিল। ভারতে ডালডার ইতিহাস প্রাক-স্বাধীনতার সময় থেকে, তাই গত ৯০ বছর থেকে এই ব্র্যান্ডটি ভারতের বাজারে তার নিজের দখল বজায় রেখেছে। ১৯৩০ সালে, নেদারল্যান্ডস থেকে একটি কোম্পানি উদ্ভিজ্জ ঘি ব্যবসার উদ্দেশ্যে ভারতে আসে, যা এখানে ডালডা নামে একটি ব্র্যান্ড শুরু করে।

কাসিম দাদা নামে একজন ব্যক্তি ১৯৩০ সালের আগে একটি ডাচ কোম্পানি থেকে বনস্পতি ঘি আমদানি করতেন দেশি ঘি বা পরিষ্কার মাখনের সস্তা বিকল্প হিসেবে। যা মহিষের দুধ বা গরুর দুধ থেকে তৈরি করা হতো। সেই ঔপনিবেশিক দিনের ব্রিটিশ ভারতে দেশি ঘি একটি ব্যয়বহুল পণ্য হিসাবে বিবেচিত হত এবং সাধারণ জনগণের জন্য সহজে সাশ্রয়ী ছিল না। এটি তখন ভারতীয় পরিবারগুলিতে কম ব্যবহার করা হত। তাই একটি সস্তা এবং সাশ্রয়ী মূল্যের বিকল্পের প্রয়োজন ছিল।

Screenshot 2021 12 07 at 8.51.58 PM
ডানদিকে কাসিম দাদা

ডালডা একটি হাইড্রোজেনেটেড উদ্ভিজ্জ তেল ছিল, তাই রান্নার সময় এটি একটি অদ্ভুত গন্ধ ছিল। এমন পরিস্থিতিতে ভারতীয়রা প্রথমে ডালডার স্বাদ তেমন পছন্দ করেনি, কিন্তু এই সময়ে ব্রিটিশ কোম্পানি হিন্দুস্তান ইউনিলিভার নেদারল্যান্ডের সেই কোম্পানির সঙ্গে হাত মিলিয়েছে। এইভাবে উভয় সংস্থাই বনস্পতি ঘি তৈরির জন্য একসাথে আসার সিদ্ধান্ত নিয়েছে, তবে ব্র্যান্ডের নাম নিয়ে তখনও তাদের মনে দ্বিধা ছিল।

75226335 3010552258960273 7500084518926155776 n

কাসিম দাদা এবং হিন্দুস্তান বনস্পতি ম্যানুফ্যাকচারিং কো (এখন হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড এবং ইউনিলিভার পাকিস্তান নামে পরিচিত)। হিন্দুস্তান বনস্পতি স্থানীয়ভাবে হাইড্রোজেনেটেড উদ্ভিজ্জ তেল উত্পাদন শুরু করতে চেয়েছিল এবং তাই ডালডা নামে নতুন ব্র্যান্ডের অধীনে হাইড্রোজেনেটেড তেলের একটি নতুন শ্রেণির জন্ম হয়েছিল। তখন পর্যন্ত কাসিম দাদা তার আমদানিকৃত পণ্য দাদা বনস্পতি নামে বিক্রি করে আসছিলেন। লিভার ব্রাদার্স তাকে তার সহযোগিতার জন্য অনুরোধ করেছিল যাতে কোম্পানিটি লিভার ব্রাদার্সের কাছ থেকে ‘L’ অক্ষরটি ডালডা তৈরির জন্য নতুন ব্র্যান্ডের মধ্যে প্রবেশ করে। এরপর কাসিম দাদা  নাম পরিবর্তনে রাজি হন। ডালডা ১৯৩৭ সালে চালু হয়েছিল, ভারত ও পাকিস্তানের সবচেয়ে দীর্ঘস্থায়ী ব্র্যান্ডগুলির মধ্যে একটি হয়ে উঠেছে।

75429654 3010552465626919 7789330680613175296 n

এমন পরিস্থিতিতে হিন্দুস্তান ইউনিলিভার সেই সবজি ঘিটির নাম ডালডা রেখেছে, যা আগের চেয়ে আরও আকর্ষণীয় এবং উচ্চারণে অনেক বেশি সহজ ছিল। এইভাবে ১৯৩৭ সালে, হিন্দুস্তান ইউনিলিভার ভারতে প্রথমবারের মতো ডালডা ব্র্যান্ড চালু করে। ডালডা নামের পাশাপাশি, এর প্যাকেজিং এবং বিপণন পদ্ধতিতেও পরিবর্তন করা হয়েছিল, যাতে ব্র্যান্ডটি ভারতীয়দের দ্বারা আরও বেশি পছন্দ হতে পারে। ডালডা সম্পর্কে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি ছিল যে উদ্ভিজ্জ ঘি থাকা সত্ত্বেও, এটি খাবার রান্না করার সময় কোনও তীব্র গন্ধ উৎপন্ন করে না, যার কারণে ভারতীয়রা এর প্রতি আকৃষ্ট হতে শুরু করে।

75242086 3010552725626893 1399458953884073984 n

হিন্দুস্তান ইউনিলিভার খাঁটি দেশি ঘির বিকল্প হিসেবে বাজারে ডালডা লঞ্চ করেছে, যাতে গরিব ও মধ্যবিত্তরাও সহজেই এই খাবারটি কিনতে পারে। এর সাথে, কোম্পানিটি ডালডা এর আকর্ষণীয় বিজ্ঞাপনও দিয়েছে এবং এটিকে মা’র বিশ্বস্ত ব্র্যান্ড হিসাবে বাজারে এনেছে, যার কারণে মধ্যবিত্ত পরিবারগুলি ডালডা ব্যবহার করতে খুব আগ্রহী হয়ে উঠেছে। এছাড়াও, বিজ্ঞাপনে ডালডাকে একটি স্বাস্থ্যকর খাবার হিসাবে বর্ণনা করা হয়েছিল, যা স্বাদে ঘির মতোই। এভাবে পরিবার ও রুচির ধার ধরে হিন্দুস্তান ইউনিলিভার ডালডাকে নিয়ে গেল ভারতের প্রতিটি বাড়িতে।

74299943 3010552648960234 5024556732056076288 n

দেশি ঘি ও তেলের তুলনায় ডালডার দাম অনেক কম ছিল, তাই দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের জন্য এই ব্র্যান্ড কেনার খরচ কম ছিল। এভাবেই ডালডা ভারতের এক নম্বর রান্নার তেলের ব্র্যান্ড হয়ে উঠেছিল, কিন্তু কিছুদিন পরেই ডালডার বিরোধিতা শুরু হয়। কারণ ডালডার ক্রমবর্ধমান ব্যবসার কারণে অন্যান্য তেল কোম্পানিগুলি ক্ষতির সম্মুখীন হচ্ছিল, যা ব্যবসায়ীদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি করেছিল। এমতাবস্থায় অন্যান্য তেল কোম্পানিগুলোও ডালডার মতো ভেজিটেবল ঘি তৈরি করতে শুরু করে, যার ফলে বাজারে বিভিন্ন ব্র্যান্ডের ভেজিটেবল ঘি আসতে থাকে এবং ডালডার প্রতিযোগিতা বেড়ে যায়। এছাড়াও অন্যান্য তেল কোম্পানিগুলির দ্বারা গুজব ছড়িয়ে দেওয়া হয়েছিল যে ডালডায় পশুর চর্বি যোগ করা হয়েছে এর লুব্রিসিটি বাড়ানোর জন্য। এমন পরিস্থিতিতে পশুর চর্বি থেকে তৈরি ডালডা খাওয়া ভারতীয় পরিবারগুলির জন্য পাপের চেয়ে কম ছিল না, তাই ডালডার চাহিদা দ্রুত কমতে শুরু করে। এইভাবে, সময়ের সাথে সাথে, ভারতীয় বাজারে ডালডার দীপ্তি ম্লান হতে শুরু করে এবং এটি পরিশোধিত তেল দ্বারা প্রতিস্থাপিত হয়।

এইভাবে, ভারতীয়রা ডালডার পরে পরিশোধিত তেলের আকারে চীনাবাদাম, সূর্যমুখী, তিল এবং সয়াবিন থেকে তৈরি তেলের বিকল্প পেতে শুরু করে, যা কম খরচে এবং দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের কাছেও সহজলভ্য ছিল। এর পাশাপাশি, পরিশোধিত তেল কোম্পানিগুলি এমন বিজ্ঞাপন চালু করেছিল, যেখানে ডালডা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং এটি খেলে হৃদরোগজনিত রোগ হতে পারে বলে বলা হয়েছিল। একই সঙ্গে পরিশোধিত তেল খাওয়ার উপকারিতাও এসব বিজ্ঞাপনে বলা হয়েছে, যাতে গ্রাহকরা আরও বেশি করে পরিশোধিত তেল কেনার প্রতি আকৃষ্ট হন। কিন্তু ২০১০ সাল নাগাদ, ভারতীয় বাজারে পরিশোধিত তেলের ব্যবসা ৯০ শতাংশে পৌঁছেছিল, কিন্তু তারপরে বাজারে অন্যান্য ধরণের রান্নার তেলের অস্তিত্ব আসে। যার কারণে পরিশোধিত তেলের বাণিজ্য হ্রাস পেতে শুরু করে।

ডালডা শুধু ভারতেই বিখ্যাত নয়, এশিয়ার অন্যান্য দেশেও এর জনপ্রিয়তা অনেক বেশি। বছরের পর বছর ধরে ভারতীয় বাজারে ডালডার চাহিদা কমেছে, কিন্তু পাকিস্তান, আফগানিস্তান এবং মায়ানমার সহ অন্যান্য দেশে এখনও ডালডায় রান্না করা হয়। যদিও ৯০ বছর ধরে হিন্দুস্তান ইউনিলিভারের একটি সুপরিচিত ব্র্যান্ড হওয়া সত্ত্বেও, কোম্পানিটি ২০০৩ সালে BUNGE LIMITED কোম্পানির কাছে ডালডার সত্ত্ব বিক্রি করেছিল, কারণ ভারতে ডালডা বিক্রি খুবই সীমিত। কিন্তু এখনও ডালদার স্বাদ এবং আত্মসম্মানের গল্পটি আজও নতুন বলে মনে হয়।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর