এবার ঘরছাড়া হচ্ছেন বিজয় মালিয়া, ১৮৫ কোটি টাকা ঋণ না মেটানোয় অ্যাকশন সুইস ব্যাঙ্কের

বাংলাহান্ট ডেস্ক : ভাগ্যটা যেন কিছুতেই সহায় হচ্ছে না বিজয় মালিয়ার। ভারতীয় ব্যাঙ্কগুলি থেকে ৯ হাজার কোটি টাকা জালিয়াতি করে এতদিন লণ্ডনে বসে থাকলেও এবার লণ্ডনের বাড়ি থেকেই বিতাড়িত হবার নোটিশ পেলেন এককালের ‘কিং অফ গুড টাইমস’।

ভারত থেকে পালিয়ে গা ঢাকা দিয়ে লণ্ডনের একটি বাড়িতেই পরিবার নিয়ে থাকছিলেন বিজয় মালিয়া। ওই বাড়িটিতে তাঁর সঙ্গে থাকতেন ৯৫ বছর বয়সী মা এবং ছেলে সিদ্ধার্থ মালিয়া। কিন্তু এবার লণ্ডনের রিজেন্ট পার্কের কর্নওয়ালেজ টেরেস অ্যাপার্টমেন্টের প্রাসাদোপম এই বাড়িটিও ছাড়ার নোটিশ দিল সেদেশের আদালত। ২০১২ সালে সুইস ব্যাঙ্কের থেকে নেওয়া ঋণ পরিশোধ করতে না পারাতেই  বাড়িটি দখল করছে ব্যাঙ্ক সূত্র মারফত এমনটিই জানা যাচ্ছে।

২০১২ সালে এই বাড়িটি বন্ধক রেখে সুইস ব্যাঙ্ক ইউবিএসের থেকে ১৮৫ কোটি টাকা ঋণ নেন মালিয়া। কিন্তু ২০১৭ সালে ঋণ পরিশোধের সময়সীমা পেরিয়ে গেলেও তিনি শোধ করেননি তা। এরপর ব্যাঙ্ক এই সময়সীমা বাড়িয়ে ২০২০ সাল অবধি সময় দেয় তাঁকে। তাতেও ফল হয়নি কিছুই। কোভিড পরিস্থিতির জন্য এতদিন তাঁদের বিতাড়িত করতে না পারলেও এবার বাড়িটি অধিগ্রহণ করতেই পারে ইউবিএস, এমনটাই সাফ জানিয়ে দিয়েছে সেদেশের আদালত। আদালতের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আর নতুন করে আপিল করতে পারবেন না মালিয়া একথাই বলা হয়েছে সেই রায়ে।

mallya 2

এসবিআই সব ১৭ টি ভারতীয় ব্যাঙ্ক থেকে ৯ হাজার কোটি টাকা জালিয়াতি করে লণ্ডনে পালিয়েছিলেন কিংফিশার কর্তা। ভারত সরকার তাঁকে গ্রেপ্তারির প্রক্রিয়া শুরু করলেও এতদিন কিছুতেই নাগালে আনা যায়নি তাঁকে। অন্তরায় হয়ে দাঁড়িয়েছে বৈদেশিক আইনশৃঙ্খলা সংক্রান্ত জটিলতা। কিন্তু এবার লন্ডনে বাড়ি থেকে বিতাড়িত হয়ে এই জলে কুমির ডাঙায় বাঘ পরিস্থিতিতে যে বেশ ফাপড়েই পড়েছেন মালিয়া সেকথা বলাই বাহুল্য।


Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর