২০০ টাকার কমে ৫ মাসের বৈধতা, Jio সহ বাকিদের টেক্কা দিতে জলের দলে প্ল্যান BSNL-র

বাংলাহান্ট ডেস্ক : সম্প্রতি জিও, ভিআই, এয়ারটেলের মতন সংস্থাগুলি নিজেদের রিচার্জ প্ল্যানগুলির দাম বাড়িয়ে দিয়েছে অনেকটাই। কমানো হয়েছে বৈধতাও। এবার বেসরকারি সংস্থাগুলির সঙ্গে টক্কর দিয়ে জলের দরে রিচার্জ প্ল্যান নিয়ে আসছে বিএসএনএল (BSNL)। মাত্র ১৯৭ টাকা রিচার্জ করলেই পাওয়া যাবে ১৫০ দিনের বৈধতা। সঙ্গে থাকছে হাইস্পিড ডেটা, কল এবং এসএমএস এর সুবিধাও। চমকে যাওয়ার মত হলেও সত্যি।

আসুন জেনে নেওয়া যাক এই প্ল্যানটির খুঁটিনাটি
১৯৭ টাকার এই রিচার্জ প্ল্যানটি শীঘ্রই নিয়ে আসতে চলেছে বিএসএনএল। এই প্ল্যানটিতে পাওয়া যাবে ১৫০ দিন অর্থাৎ ৫ মাসের বৈধতা। প্ল্যানটির প্রথম ১৮ দিন প্রতিদিন ২ জিবি করে ডেটা, ১০০ টি এসএমএস এবং আনলিমিটেড ভয়েস কলের সুবিধা পাওয়া যাবে।

   

এবার অনেকের মনে হতেই পারে মাত্র ১৮ দিন ডেটা এবং কলের সুবিধা পাওয়া গেলে ১৫০ দিন কীভাবে বৈধ থাকছে প্ল্যানটি। আসলে বিএসএনএলের এই প্ল্যানটি একটি দীর্ঘস্থায়ী বৈধতা প্ল্যান। এই প্ল্যানটিতে রিচার্জ করলে দীর্ঘদিন ধরে চালু রাখা যাবে মোবাইল নম্বরটিকে। ১৮ দিন পর থেকে উপভোক্তারা ছোটো টপ আপের মাধ্যমের ব্যবহার করতে পারবেন ইন্টারনেট এবং ফোনকল পরিষেবা। এছাড়াও বাড়িতে ব্রডব্যান্ড থাকলে সেটির সাহায্যে খুব সহজেই আনলিমিটেড কল বা ইন্টারনেট ব্যবহার করা যাবে। বড় টাকার রিচার্জ না করলেও নম্বরটি বন্ধ হয়ে যাবে না। চালু থাকবে পরিষেবা।

Bsnl news

এত সস্তায় রিচার্জ প্ল্যান থাকলেও অন্যান্য বেসরকারি সংস্থাগুলির তুলনায় গ্রাহক সংখ্যা অত্যন্ত কম বিএসএনএলের। এর পিছনে সংস্থার পরিষেবায় পেশাদারিত্বের অভাবকেই দায়ি করেই অনেক গ্রাহক। তাঁদের অভিযোগ কোনো এলাকায় পরিষেবা ব্যহত হলে বা টাওয়ার ক্ষতিগ্রস্ত হলে তা সারাতে বহুদিন লাগিয়ে দেন বিএসএনএল কর্মীরা। ফলে দীর্ঘক্ষণ ব্যহত হয় পরিষেবা। তবে সুখবর। এবার পরিবর্তন হতে চলেছে অবস্থার। ২০২২-২৩ আর্থিক বছরে, কেন্দ্রীয় সরকার BSNL কে ৪৪৭২০ কোটি টাকা সহায়তা প্রদান করতে চলেছে। শুধু তাই নয়, সরকারের তরফ থেকে ভি আর এস (স্বেচ্ছা অবসর স্কিম) এর জন্য ৩৩০০ কোটি টাকা এবং জিএসটি এর জন্য ৩৫৫০ কোটি টাকা সহায়তা পাবে সংস্থা। কেন্দ্রীয় সরকার প্রদত্ত এই সহায়তায়, সারা দেশে 4G পরিষেবা বাস্তবায়ন করবে বিএসএনএল। প্রযুক্তি আপগ্রেডেশন এবং পুনর্গঠন ছাড়াও, এই অর্থ স্পেকট্রাম এবং অন্যান্য প্রয়োজনীয় উপাদানগুলির জন্য পর্যাপ্ত সংস্থান সংগ্রহে বিনিয়োগ করা হবে বলেই দাবি সংস্থার তরফে।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর