বড়ই অদ্ভুত ঐতিহ্য এই উপজাতির, মেয়েকে বিয়ে করতে হয় বাবাকেই! জেনে নিন কারণ

বাংলা হান্ট ডেস্ক: বাবা হলেন এমন একজন ব্যক্তি যিনি তাঁর সন্তানদের কাছে সবকিছু। ছোট থেকেই বাবাকে দেখে উদ্বুদ্ধ হয় সন্তানেরাও। সমস্ত বিপদ থেকে সামনে থেকে লড়াই করে সন্তানদের আগলে রাখেন বাবা। সবসময়ই পরিবারের কাছে বাবা মানেই এক শক্ত ঢাল।

বলা হয়, মেয়েরা মায়ের বেশি কাছের হয় কিন্তু আসলে দেখা যায় যে, কন্যা সন্তানরা বেশি বাবাকেই খোঁজে। পাশাপাশি, বাবা ও মেয়ের সম্পর্ককেও অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। একজন বাবা তাঁর মেয়েকে লালন-পালন করা থেকে শুরু করে সব কিছুতেই সহযোগিতা করেন। পাশাপাশি, যখন তিনি তাঁর মেয়েকে বিয়ে দেন, তখন তিনি আইনত কন্যাদান করেন।

   

আমরা সবাই জানি যে, হিন্দু ধর্মে মেয়েদের ঘরের লক্ষ্মীর মর্যাদা দেওয়া হয় কিন্তু পৃথিবীতে এমন একটা জায়গা আছে যেখানে বাবার সঙ্গে মেয়েদের বিয়ে দেওয়া হয়। হ্যাঁ, আপনারা ঠিকই শুনছেন। অদ্ভুত মনে হলেও ওই স্থানে বাবার সাথে কন্যাদের বিয়ে দেওয়া হয়। এটি শুনতে আপনার কাছে কিছুটা অদ্ভুতমনে হলেও এর মধ্যে সত্যতা রয়েছে। পৃথিবীতে এরকম অনেক অদ্ভুত প্রথা রয়েছে এবং এটিও তার মধ্যে একটি।

বাংলাদেশ বিশ্বের এমন একটি দেশ যেখানে মান্ডি উপজাতির মেয়েদের তাদের বাবার সাথেই বিয়ে হয়। এই ঐতিহ্যের কথা শুনে আপনারা সবাই নিশ্চয়ই অবাক হয়েছেন, তবে এটাই সত্যি। ইংরেজি ওয়েবসাইট “দ্য গার্ডিয়ান”-এর মতে, বাংলাদেশের মান্ডি উপজাতিতে এখনও এই প্রথা চালু রয়েছে। সেখানে মেয়েদের তাদের বাবার সাথে বিয়ে দেওয়া হয়।

এই প্রসঙ্গে ওই উপজাতির অন্তর্গত ৩০ বছর বয়সী মহিলা ওরোলা জানান যে, তাঁর বাবা মারা গিয়েছিলেন যখন তিনি খুব ছোট ছিলেন। এমতাবস্থায় তাঁর মা নোটেন নামে অন্য একজনকে বিয়ে করেছিলেন। তারপরে তিনি সর্বদা তাঁর নতুন বাবার দিকে তাকাতেন এবং ভাবতেন তিনি কতটা ভালো। ধীরে ধীরে ওরোলা তাঁকে পছন্দও করতে থাকেন।

mandi1

ওরোলা আরও জানান যে, যখন তিনি তার যৌবনে উপনীত হন, তখন তিনি জানতে পারেন যে, তাঁর দ্বিতীয় বাবা নোটেন তাঁর স্বামী। এই খবর শুনে ওরোলার মনে হয়েছিল যে, তিনি স্বপ্ন দেখছেন। মাত্র ৩ বছর বয়সেই ওরোলার সাথে তাঁর দ্বিতীয় বাবার বিয়ে হয়েছিল। সেই সাথে আশ্চর্যের বিষয় হলো, বাংলাদেশের মান্ডি উপজাতিতে এখনও এই প্রথা চালু আছে।

এই প্রথায়, যে সমস্ত মেয়েরা অল্প বয়সে বিধবা হয়ে যায় তাঁদের বিয়ে হয় অন্য ব্যক্তির সাথে। সেই মহিলা যখন একটি কন্যা সন্তানের জন্ম দেন, তখন তাকেও একই ব্যক্তির সাথে বিয়ে দেওয়া হয়। এটা বিশ্বাস করা হয় যে, যখন একজন অল্পবয়সী স্বামী একজন বিধবাকে বিয়ে করেন এবং তারপরে তাঁর একটি সন্তান হয়, তখন তাকে তার বাবার সাথেও বিয়ে দেওয়া হয় যাতে সে উভয়ের দীর্ঘ সময়ের জন্য যত্ন নিতে পারে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর