শুরু উদ্ধারকাজ, ভারতীয় পতাকা হাতে ইউক্রেন-রোমানিয়া সীমান্তে পৌঁছল পড়ুয়ারা

বাংলাহান্ট ডেস্ক : অবশেষে কিছুটা স্বস্তি। ঘরে ফিরছেন ইউক্রেনে আটকে পড়া ভারতীয়রা। ইউক্রেন থেক রোমানিয়া হয়ে ভারতে ফিরবেন তাঁরা। ইতিমধ্যেই ইউক্রেন-রোমানিয়ে সীমান্তে পৌঁছে গিয়েছে ভারতীয় ছাত্রছাত্রীদের প্রথম দলটি। সীমান্ত অঞ্চলে স্থাপন করা ক্যাম্প অফিস থেকেই রওনা হয়েছেন তাঁরা। পশ্চিম ইউক্রেনের চেরনিভৎসি এবং লভিভ শহরে স্থাপিত হয়েছে এই ক্যাম্প অফিস গুলি। রুশ ভাষী অতিরিক্ত আধিকারিকদেরও পাঠানো হয়েছে ক্যাম্প গুলিতে।

FMcPnU8aIAEZ8MS

   

কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি আগেই জানিয়েছিলেন, কেন্দ্রীয় সরকার ইউক্রেনে আটকে পড়া ভারতীয় ছাত্রদের ফিরিয়ে আনার ব্যাপারটি অত্যন্ত গুরুত্ব সহকারে দেখছে। তিনি বলেন, ইউক্রেনের আকাশ সীমা অসামরিক বিমানের জন্য উন্মুক্ত করা হলেই যত দ্রুত সম্ভব দেশে ফিরিয়ে আনা হবে ছাত্রছাত্রীদের। মেডিক্যাল ছাত্রছাত্রীদের নিরাপত্তার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠিও লেখে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। আইএমএ ভারতীয় ছাত্রছাত্রীদের নিরাপত্তার পাশাপাশি তাঁদের আর্থিক সাহায্য করার অনুরোধও জানায় দেশকে।

এদিন ভারত সরকারের তরফে জানানো হয় সরকার হাঙ্গেরি এবং রোমানিয়া এই দুই দেশ থেকে ছাত্রদের বের করে নিয়ে আসার পথ তৈরির চেষ্টা চালাচ্ছে। উদ্ধারকাজ চালানোর জন্য রোমানিয়ার রাজধানী বুখারেস্ট থেকে দুই ফ্লাইট পরিচালনার পরিকল্পনা চালাচ্ছিল এয়ার ইন্ডিয়া। ইতিমধ্যেই শুরু হল সেই উদ্ধারকার্য। স্থলপথে গাড়ি করে এই উদ্ধারস্থলগুলিতে পৌঁছবেন ছাত্রছাত্রীরা। সেখান থেকে তাঁদের উড়িয়ে আনা হবে দেশে। এই ছাত্রছাত্রীদের জন্য নির্দিষ্ট গাড়িগুলিতে বড় করে ভারতের পতাকা লাগানও বাধ্যতামূলক বলেই জানিয়েছেন সরকার।

FMcPltLacAAL f

সরকারের এই সিদ্ধান্তের কথা ইতিমধ্যেই বাড়িতে জানিয়েছেন বাংলার আটকে পড়া ছাত্রছাত্রীরাও। গতকাল থেকে প্রাণের ভয়ে তাঁরা কেউ বাঙ্কারে, কেউ বা মেট্রো টানেলে লুকিয়ে ছিলেন। অবশেষে ঘরে ফেরার পথে তাঁরা। সরকারের এহেন পদক্ষেপে স্বস্তির নিশ্বাস ফেলছে পরিবারগুলি।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর