বাংলাহান্ট ডেস্ক: পাশ্চাত্য ছবিতে নগ্নতা, যৌনদৃশ্যের ছড়াছড়ি। সাবালক হচ্ছে বলিউডও। কিন্তু বাংলা ছবির ক্ষেত্রে এখনো কিন্তু কিন্তু একটা ভাব থেকেই যায়। সাম্প্রতিক নম্র, স্নিগ্ধ বাঙালি নারীর খোলস বদলে বোল্ড দৃশ্যে অভিনয় শুরু করেছেন নায়িকারা। তবে এই আধুনিকতার পথিকৃৎ সম্ভবত বলা যায় পাওলি দামকেই (Paoli Dam)।
২০১১ সালে মুক্তিপ্রাপ্ত পাওলি অভিনীত দ্বিভাষিক ছবি ‘মাশরুম’ শোরগোল ফেলে দিয়েছিল সিনে মহলে। শ্রীলঙ্কার পরিচালক বিমুক্তি জয়াসুন্দর পরিচালিত ছবিটির বাংলা নাম ‘ছত্রাক’। পাওলি ছাড়াও ছবিতে ছিলেন অভিনেতা অনুব্রত বসু।
সেই ছবিতেই অনুব্রতর সঙ্গে পাওলির একটি শয্যাদৃশ্য ঝড় তুলেছিল দর্শক মহলে। প্রায় চার মিনিট সম্পূর্ণ নগ্ন অবস্থায় ক্যামেরার সামনে অভিনয় করেছিলেন পাওলি। বিষয়টা নিয়ে সে সময়ে তীব্র সমালোচনা ও কটুক্তির মুখে পড়তে হয়েছিল অভিনেত্রীকে।
বিষয়টা নিয়ে সম্প্রতি মুখ খোলেন বাঙালি অভিনেত্রী। এক সাক্ষাৎকারে তিনি বলেন, ছোট থেকেই তিনি পাশ্চাত্যের ছবির ভক্ত। আর সেখানে নগ্নতা বা যৌনতা কোনো বড় ব্যাপার নয়। তাই বিষয়টার সঙ্গে অভ্যস্ত হয়ে গিয়েছিলেন পাওলি। তিনি নিজে যখন এমনি একটি দৃশ্যে অভিনয় করলেন তখন দর্শকদের ‘গেল গেল’ রব দেখে রীতিমতো অবাক হয়েছিলেন তিনি।
পাওলি অবাক হয়েছিলেন এই ভেবে যে, ছবিটা নিয়ে কারোর কথা মাথাব্যথা নেই। সবাই ব্যস্ত তাঁর নগ্নদৃশ্য নিয়ে সমালোচনা করতে। উপরন্তু সে সময়ে ইন্ডাস্ট্রিতে নবাগতা হওয়ায় ব্যাপারটা বুঝতে পারেননি পাওলি। তাঁর বক্তব্য, ছবিতে আর পাঁচটা চরিত্রের মতোই ছত্রাকের ওই চরিত্রটিকেও দেখেছিলেন তিনি। যোগ্য অভিনেত্রীর মতো নিজেকে সম্পূর্ণ চরিত্রটির কাছে সমর্পণ করেছিলেন তিনি।
পাওলি আরো জানান, যদি ভবিষ্যতেও তিনি এমন চরিত্র পান যার জন্য তাঁর আত্মা, মন ও শরীর একই জায়গায় এসে মিলিত হবে তবে তিনি নিশ্চয়ই সেই চরিত্রের জন্য হ্যাঁ বলবেন। নগ্নতা সেক্ষেত্রে কোনো বাধাই নয়।