দিন দুয়েকেই ৪০° পেরোবে বাংলার তাপমাত্রা, সতর্কতা জারী আলিপুর আবহাওয়া দপ্তরের: আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্ক :  বেড়েই চলেছে রাজ্যের তাপমাত্রা। আগামী কয়েকদিন আরও বাড়তে চলেছে  তাপমাত্র। ৩৮° ছুঁতে চলেছে বঙ্গের পারদ। দক্ষিণবঙ্গের পাশাপাশি উষ্ণতা বাড়বে উত্তরবঙ্গেও। আগামী দুদিনে আরও বাড়বে তাপমাত্রা। বুধবারও রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে বেশ অনেকটাই বেশি। বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত ধীরে ধীরে অগ্রসর হচ্ছে উত্তরের দিকে। আবহবিদদের অনুমান আগামী ২১ মার্চই স্থলভাগে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় সিতরাং।

আবহাওয়ার খবর
সর্বোচ্চ তাপমাত্রা : ৩৫° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৪° সেলসিয়াস
আর্দ্রতা : ৮৩%
বাতাস :  ৯.৩ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৬২%

   

আজকের আবহাওয়া
বুধবার বিকেলে দেওয়া পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবার পরিষ্কার থাকবে শহর কলকাতার আকাশ।  বৃষ্টির সম্ভাবনা নেই রাজ্যের কোথাওই। বেশ কিছুটা বাড়বে সর্বোচ্চ তাপমাত্রা। যদিও বাতাসে শুষ্কতার কারণে খুব একটা অস্বস্তি বোধ হবে না। এদিন কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৩৫° সেলসিয়াস এবং ২৪°সেলসিয়াস। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৭° সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে ৩° কম।  উত্তরবঙ্গে রৌদ্রজ্বল থাকবে আবহাওয়া। তবে আগামী কয়েকদিন ২° থেকে ৩° বাড়বে পাহাড়ের তাপমাত্রা।

উত্তর ও দক্ষিণ বঙ্গের আবহাওয়া
বুধবার ১৬ মার্চ বিকেলে দেওয়া আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার সকালের মধ্যে শুকনো থাকবে উত্তরবঙ্গের সবকটি জেলার আবহাওয়াই। আগামী ৩-৪ দিনে উত্তরবঙ্গের তাপমাত্রা বৃদ্ধি পাবে প্রায় ২-৩° সেলসিয়াস অবধি। সোমবার দার্জিলিং এর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২° সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬° সেলসিয়াস। আজ দার্জিলিং এর সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে। ২৬° এবং ১৪° সেলসিয়াস।

অন্যদিকে, শুক্রবার সকালের মধ্যে শুকনোই থাকছে দক্ষিণবঙ্গের সবকটি জেলার আবহাওয়া। আগামী ২ দিনের মধ্যে বাড়বে দক্ষিণবঙ্গের তাপমাত্রাও৷ তবে তারপর ৩ দিন মোটামুটি একই থাকবে আবহাওয়া। কোথাও কোনও রকম বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গ জুড়ে।  দাবদাহ চলবে সারাদিন জুড়েই। পশ্চিমের জেলা গুলিতে তাপপ্রবাহের সতর্কতা। দিন দুয়েকের মধ্যেই ৪০° সেলসিয়াস পেরোতে পারে পশ্চিমের জেলাগুলির উষ্ণতা এমনটাই জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। মার্চের মধ্যেই একটি ঘূর্ণিঝড়েরও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

আগামী কালের আবহাওয়া
আগামীকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫° সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২২° সেলসিয়াস। পরিষ্কার রৌদ্রজ্বল থাকতে পারে কিছু এলাকার আকাশ। মাত্রাতিরিক্ত গরমে দাবদাহে পুড়বে দক্ষিণবঙ্গবাসী

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর