অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচে হারতেই চটলেন রবীন্দ্র জাদেজা, পরাজয়ের জন্য দায়ী করলেন …

বাংলা হান্ট ডেস্কঃ কলকাতা নাইট রাইডার্স এবং চেন্নাই সুপার কিংসের ম্যাচের মধ্যে দিয়ে শুরু হলো এ বছরের আইপিএলের সফর। আগের বছরের দুই ফাইনালিস্ট দলের মধ্যে প্রথম ম্যাচ সংঘটিত হয়। এছাড়াও শ্রেয়াস আইয়ার এর অধিনায়কত্বে খেলা কলকাতা এবং ধোনির হাত থেকে দায়িত্ব পাওয়া জাদেজার নেতৃত্বাধীন চেন্নাই দলের মধ্যে ম্যাচের আগে ক্রিকেট ফ্যানদের মধ্যে উন্মাদনা যে চরমে পৌঁছেছিলো, তা বলা যায়।

ম্যাচের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিল বেশ কিছু ফ্যাক্টর; যেমন রাসেল ঝড় থেকে নারিন ম্যাজিক কিংবা ধোনির হেলিকপ্টার শট থেকে জাদেজার ক্যাপ্টেন্সি, এ সকলের মধ্যে দিয়ে শুরু হয় এবারের আইপিএল। কিন্তু প্রথম ম্যাচে হারের মুখ দেখার পর চেন্নাইয়ের ক্যাপ্টেন জাদেজা এক অদ্ভুত দাবি করে বসলেন। কি বলেছেন তিনি, চলুন দেখে নেওয়া যাক।

   

ম্যাচে প্রথমে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় শ্রেয়াস আইয়ার। চেন্নাই ব্যাট করতে নামলে তারা প্রথম 61 রানে পাঁচ উইকেট হারিয়ে চাপে পরে যায় এবং এরপরেই মাঠে আগমন ঘটে ধোনির। মাত্র 38 বলে বিধ্বংসী 50 রানের ইনিংস খেলে তিনি তাঁর দলকে 131 রানে পৌঁছে দেন। যদিও এই রান টি-টোয়েন্টি ম্যাচের জন্য বড় স্কোর ছিলোনা যাতে কলকাতা দলকে সমস্যায় পড়তে হয়। এবং স্বভাবতই ব্যাট করতে নেমে রাহানে এবং রানার যুগলবন্দীতে মাত্র 4 উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় কলকাতা নাইট রাইডার্স।

ক্যাপ্টেন হিসেবে প্রথম ম্যাচে হার হওয়ার পরেই জাদেজা সাক্ষাৎকারে বলেন, তাঁদের হারের প্রধান কারণ হলো শিশির ফ্যাক্টর। জাদেজা স্বীকার করে নিয়েছেন যে, যে কোনো অধিনায়ক টস জেতার পর এই পিচে বল করতে চাইবে এবং তাঁরা টসে হেরে প্রথমে ব্যাট করতে বাধ্য হয়। তিনি এও জানান, প্রথম ইনিংসে ব্যাট করার সময় পিচ বোলারদের যথেষ্ট সাহায্য করেছিল, কিন্তু দ্বিতীয় ইনিংসে যখন কলকাতা ব্যাট করতে নামে তখন মাঠে শিশিরের জন্য তাঁদের বোলাররা সেভাবে সাহায্য পায়নি।

জাদেজা ম্যাচ হারার জন্য শিশিরকে দায়ী করলেও একথা স্বীকার করতে হবে যে, প্রথম ম্যাচে অধিনায়ক হিসেবে পুরোপুরি ভাবে ফ্লপ করেছেন তিনি। দলের বাকি ব্যাটসম্যানদের মতো তিনিও 28 বলে মাত্র 26 রান করেন এবং ধোনি না থাকলে চেন্নাই যে 100 রানও টপকাতে পারতো না সে কথা স্বীকার করতেই হবে। এছাড়া বল হাতেও জাদেজার পারফরম্যান্স ছিলো তথৈবচ। আর এ সকল কারণের জন্যই কলকাতা খুব সহজে ম্যাচে নিজেদের দখলে করে নেয়।

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর