১১ বছর আগে ইতিহাস গড়েছিলেন মহেন্দ্র সিং ধোনি, ভারতকে পৌঁছে দিয়েছিলেন সাফল্যের চূড়ায়

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ১১ বছর আগে আজকের দিনে, মহেন্দ্র সিং ধোনি তাঁর নেতৃত্বে টিম ইন্ডিয়াকে দ্বিতীয় ওয়ানডে বিশ্বকাপ এনে দেন। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আয়োজিত ফাইনালে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়ে শিরোপা জিতেছিল ভারতীয় দল। ছক্কা মেরে ভারতের জয় নিশ্চিত করেছিলেন ধোনি। এই বিশ্বকাপ জয়ের পাশাপাশি ধোনি নিজের নামে করে ফেলেছিলেন একটি বড় রেকর্ড।

২০১১ সালের ২৮ বছর আগে কপিল দেব তার নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করে ১৯৮৩ সালের বিশ্বকাপে ভারতকে ট্রফি এনে দেন। এরপর দীর্ঘ প্রতিক্ষা কাটিয়ে ধোনি ২০১১ সালের বিশ্বকাপ ভারতের ঝুলিতে যোগ করেন। এর মাধ্যমে ধোনি প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে দুটি বিশ্বকাপ জেতেন। এর আগে ধোনির অধিনায়কত্বে পাকিস্তানকে হারিয়ে ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপও জিতেছিল ভারত। এক সময় ১১৪ রানে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে ভারতীয় দল। সেই সময় ব্যাটিং করতে নামেন ধোনি। প্রথমে গৌতম গম্ভীর এবং পরে যুবরাজ সিংয়ের সাথে জুটি বেঁধে অপরাজিত ৯১ রান করে ভারতকে পৌঁছে দেন কাঙ্ক্ষিত লক্ষে।

   

yuvraj dhoni

২০১১ সালের সেই ফাইনালটিতে প্রথমে ব্যাট করে শ্রীলঙ্কা ২৭৪ রান করে। এর পর প্রথম ওভারেই ব্যাট করতে নেমে ভারতীয় দলকে বড় ধাক্কা দেন দুরন্ত ছন্দে থাকা শ্রীলঙ্কার আনঅর্থোডক্স পেসার লাসিথ মালিঙ্গা। এরপর সচিন টেন্ডুলকারও ১৮ রান করে তার শিকার হন। এরপর গৌতম গম্ভীর প্রথমে বিরাট কোহলি এবং পরে ধোনির সঙ্গে জুটি বেঁধে ভারতকে জয়ের পথে নিয়ে যান। তিনি ১২২ বলে ৯৭ রানের একটি দুরন্ত ইনিংস খেলেন। তার ইনিংসটি অমলিন হয়ে আছে দর্শকের হৃদয়ে।

২০১১ বিশ্বকাপে যুবরাজ সিং তার অফস্পিন বোলিং এবং দুরন্ত ব্যাটিং দিয়ে সবার মন জয় করেছিলেন। টুর্নামেন্টে তিনি ৩৬২ রান করার পাশাপাশি ১৫টি উইকেট নিয়েছিলেন। যে কারণে তিনি ম্যান অব দ্য সিরিজের পুরস্কার পেয়েছেন। বিশ্বকাপে বেশ কয়েকটি দুর্দান্ত ইনিংস খেলেছিলেন তিনি।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর